সহজ ম্যাচ নানান নাটকিয়তায় অবশেষে জয় পেল বাংলাদেশ!

20230714 230440

বাংলাদেশ এবং আফগানিস্তানের মধ্যকার টি-টুয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে আফগানিস্তানকে ২ উইকেটে পরাজিত করেছে বাংলাদেশ। চরম নাটকীয়তায় ভরপুর ম্যাচে বাংলাদেশ জিতেছে এক বল বাকি থাকতে।

এই ম্যাচে প্রথমে ব্যাটিং করতে নেমে ১৫৪ রানের লড়াকু সংগ্রহ দাঁড় করায় আফগানিস্তান। শুরুতে তারা বাংলাদেশের বোলারদের তোপে পরলেও শেষ চার ওভারে দুর্দান্ত ব্যাটিংয়ে ম্যাচে ১৫৪ রানে পৌছে যায় দলটি।

বাংলাদেশের নিয়ন্ত্রিত বোলিং ছিল ১৬ ওভার পর্যন্ত। এই ১৬ ওভার শেষে আফগানদের সংগ্রহ ছিল ১০১ রান। এরপরই ব্যাট চালানো শুরু করে আফগানিস্তানের ওমরজাই এবং নবি।

তাসকিনের করা ১৭তম ওভারে ওমরজাই এবং নবি একটি করে ছক্কা সহ মোট ১৪ রান তোলেন। পরের ওভারে মুস্তাফিজও দেন ১৪ রান। ১৯তম ওভারে সাকিব আল হাসান এসে আবারও ঠিক ১৪ রান দেন। শেষ ওভারে মুস্তাফিজ এসে দেন আরও ১১ রান। সব মিলিয়ে শেষ চার ওভারে আফগানিস্তানের আসে ৫৩ রান।

বাংলাদেশের পক্ষে সাকিব দুটি এবং নাসুম, তাসকিন, শরিফুল, মুস্তাফিজ ও মিরাজ একটি করে উইকেট শিকার করেন। ওমরজাই ১৮ বলে ৩৩ এবং নবি ৪০ বলে ৫৪ রান করেন।

জবাবে ব্যাটিং করতে নেমে বাংলাদেশও শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে। রনি তালুকদার ৪, শান্ত ১৪, লিটন ১৮, সাকিব ১৯ রান করে আউট হয়।

তবে তৌহিদ হৃদয় এবং শামিমের দুর্দান্ত ব্যাটিংয়ে ম্যাচে ফেরে বাংলাদেশ। দুজনের ৭৩ রানের জুটিতে বাংলাদেশ পৌছে যায় জয়ের কাছে।

কিন্তু সেখানে গিয়ে আরেক দফা নাটক। শামিম ২৫ বলে ৩৩ রান করে আউট হওয়ার পরই পতন শুরু হয় বাংলাদেশের। শেষ ওভারে বাংলাদেশের জয়ের জন্য প্রয়োজন ছিল মাত্র ৬ রানের।

ব্যাটিং প্রান্তে ছিলেন মিরাজ ও পাশে ছিলেন তৌহিদ হৃদয়। করিম জানাতের করা প্রথম বলেই মিরাজ চার মেরে খেলাটাকে একদম সহজ করে দেন। কিন্তু এরপর করিম জানাত টানা তিন বলে তিনটা উইকেট তুলে নিয়ে হ্যাটট্রিক পূর্ণ করেন এবং বাংলাদেশকে চাপে ফেলেন। অপর প্রান্তে তখন শুধু চেয়ে চেয়ে দেখছিলেন হৃদয়।

মিরাজ, তাসকিন এবং নাসুম আউট হওয়ার পর মাঠে নামেন শরিফুল। তিনি নেমেই চার মেরে খেলায় বাংলাদেশের জয় এনে দেন।

You May Also Like