শ্রীলংকার বিপক্ষে দ্বিতীয় ইনিংসে হাফ সেঞ্চুরি করে ১৩১ বছরের পুরনো বিরল রেকর্ড ভেঙে বিশ্ব রেকর্ড করলেন তামিম

শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে ড্র করেছে বাংলাদেশ। এদিকে এই ম্যাচে দারুন একটি বিশ্বরেকর্ড গড়েছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ওপেনার ব্যাটসম্যান তামিম ইকবাল। আজ প্রথম টেস্ট ম্যাচের পঞ্চম দিনে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরু থেকেই বিধ্বংসী রূপে খেলতে থাকেন ওপেনার ব্যাটসম্যান তামিম ইকবাল।

ব্যাটিংয়ে নেমে তিনি ভেঙেছেন ১৩১ বছর আগের এক রেকর্ড। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরু থেকেই দ্রুতগতিতে রান করতে থাকেন তামিম ইকবাল। কিন্তু অন্য প্রান্ত থেকে আরাম পাচ্ছিল না ব্যাটসম্যানরা। তামিম ইকবালের সাথে ওপেনিংয়ে নামা সাইফ হাসান করেন মাত্র ১ রান।

এরপর শুন্যরা নেই প্যাভিলিয়নে ফেরেন প্রথম ইনিংসে সেঞ্চুরি করা নাজমুল হোসেন শান্ত। তবে ততক্ষণে রানের খাতা সচল রাখেন তামিম ইকবাল। তামিম ইকবাল যখন সেঞ্চুরি করেন তখন অপর প্রান্তে অধিনায়ক মমিনুল হকের ব্যক্তিগত রান ১।

আর ততক্ষণে হাফ সেঞ্চুরি তুলে নিয়েছেনয়েছেন তামিম ইকবাল। মাত্র ৫৬ বলে ক্যারিয়ারের ৩০তম ফিফটি হাঁকান দেশসেরা ওপেনার। অর্ধশতকের পথে ৭টি চার ও ২টি ছক্কা হাঁকান তিনি। সে সময় দলের বাকি দুই রানের ১ রান ছিল সাইফের, বাকি ১ রান মুমিনুলের।

class="tie-appear" src="https://i.imgur.com/Hjjwsnc.jpg" />

দলের অর্ধশতক পার করা ও ব্যাটসম্যানের অর্ধশতক হাঁকানোর সময় রানের ব্যবধানে সবচেয়ে কম রেকর্ড এটাই। এই রেকর্ড এত বছর ধরে যৌথভাবে প্রয়াত অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান জন জেমস লায়ন্স ও ক্রিস গেইলের দখলে ছিল।

১৮৯০ সালে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়ার দলীয় রান যখন ৫৫ ছিল, তখন অর্ধশতক হাঁকিয়েছিলেন লায়ন্স। ২০১৪ সালের আগ পর্যন্ত এই রেকর্ডের একক মালিক ছিলেন তিনি।

এরপর ২০১৪ সালে একই রেকর্ডের পুনারাবৃত্তি করেন ক্রিস গেইল। পোর্ট অব স্পেইনে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের দলীয় রান যখন ৫৫ সে সময় ফিফটি হাঁকিয়েছিলেন এই ক্যারিবিয়ান ওপেনার।

Related Post