ipllll fi

আজও ফাইনালে বৃষ্টির আশঙ্কা, ম্যাচ ভেস্তে গেলে চ্যাম্পিয়ন হবে যে দল

ক্রিকেট বিশ্বের জনপ্রিয় ঘরোয়া আসর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ ২০২৩-এর চ্যাম্পিয়ন দল পাওয়ার অপেক্ষা আরও একদিন বেড়েছে। বৃষ্টির কারণে রবিবারের ম্যাচটি ভেসে গেছে এমনকি টসও করা যায়নি এখানে। এখন এই ম্যাচটি অনুষ্ঠিত হবে রিজার্ভ ডে অর্থাৎ সোমবার।

তবে সোমবার আহমেদাবাদের আবহাওয়া রবিবারের মতো ক্রিকেট ফ্যানদের হৃদয় ভেঙে দিতে পারে এবং যদি এই ম্যাচটি ২৯ মে অনুষ্ঠিত না হয়, তাহলে পয়েন্ট টেবিলের ভিত্তিতে আইপিএল ২০২৩ চ্যাম্পিয়ন নির্ধারণ করা হবে।

গুজরাট টাইটান্স (জিটি) এবং চেন্নাই সুপার কিংস (সিএসকে) এই লিগের সেরা দুটি দল যারা এই মরশুমে দুর্দান্ত পারফরম্যান্স করে দেখিয়েছে এবং তারা ফাইনালে উঠেছে। চারবারের চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংসের দল ডিফেন্ডিং চ্যাম্পিয়ন গুজরাট টাইটান্সের সামনে ট্রফির জন্য লড়বে।

রবিবার, আয়োজকরা সময়মতো ম্যাচ শুরু কর‍তে না করার পর আম্পায়াররা বৃষ্টি থামার জন্য অপেক্ষা করেন। কিন্তু আহমেদাবাদে বৃষ্টি না থামলে দীর্ঘ অপেক্ষার পরেও ম্যাচটি রিজার্ভ ডে-তে পিছিয়ে দেওয়া হয়। রবিবার তাই চলতি আইপিএলের চ্যাম্পয়ন দলকে পাওয়া যায়নি।

সোমবারও যদি বৃষ্টির কারণে ম্যাচটি বিঘ্নিত হয়, তাহলে প্রথম রাত ৯.৩৫ মিনিট পর্যন্ত অপেক্ষা করা হবে যাতে ম্যাচটি আবার শুরু করার মতো অবস্থায় আসে। ৯.৩৫ পর্যন্ত ম্যাচ শুরু না হলেও ওভার কাটা শুরু হবে। সময়ের পরিপ্রেক্ষিতে আম্পায়ার ১৯, ১৮, ১৭ বা ১৫ ওভারের ম্যাচ করতে পারেন। এভাবে মঙ্গলবার রাত ১২.২৬ মিনিট পর্যন্ত খেলার সম্ভাবনা থাকলে ৫-৫ ওভারেরও ম্যাচ খেলা সম্ভব। অর্থাৎ, তাহলে পাঁচ ওভারের ম্যাচ দিয়েই সিদ্ধান্ত হতে পারে টি-টোয়েন্টি টুর্নামেন্টের চ্যাম্পিয়ন।

এ দিনের এই ম্যাচে একটি বলও শেষ পর্যন্ত না গড়ালে এবার লিগ পর্বের পয়েন্টের ভিত্তিতে বিজয়ী দল নির্ধারণ করা হবে। পয়েন্ট টেবিলে এই দুই দলের মধ্যে শীর্ষে থাকা দলকে এবারের চ্যাম্পিয়ন টিম ঘোষণা করা হবে। গুজরাট টাইটান্স লিগ পর্বে ২০ পয়েন্ট নিয়ে তাদের যাত্রা শেষ করেছে এবং প্রথম স্থানে ছিল। অন্যদিকে, চেন্নাই সুপার কিংস ১৮ পয়েন্ট নিয়ে তাদের যাত্রা শেষ করেছে এবং দ্বিতীয় স্থানে ছিল। এমন পরিস্থিতিতে হার্দিক পান্ডিয়ার নেতৃত্বে গুজরাট টাইটান্সকে বিজয়ী ঘোষণা করা হবে।