visit khelaprotidin.com 7

আফগানদের বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজের অধিনায়কের নাম জানালেন পাপন

বাংলাদেশের সাদা পোশাকের নিয়মিত অধিনায়ক করেন সাকিব আল হাসান। ছয় সপ্তাহের জন্য ছিটকে যাওয়া চোটে তিনি আসন্ন আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে থাকবেন না। সে কারণে অনুপস্থিতিতে সাদা পোশাকে কে নেতৃত্ব দেবেন তা নিয়ে কিছুদিন ধরে আলোচনা চলছে। তবে মাঝে একবার সেই দৌড়ে কয়েকজনকে বিবেচনায় রাখার কথা জানিয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সেই ব্যাপারে মোটামুটি আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

এর আগে টেস্টে সাকিবের সহকারী অধিনায়ক লিটন দাসকে প্রথমে সেই প্রস্তাব দেওয়া হয়। কিন্তু নেতৃত্বে আসতে অনীহা প্রকাশ করেন ডানহাতি এই ক্লাসিক ব্যাটার। পরে অবশ্য লিটন সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছেন বলেও জানা যায়।

বিসিবি সভাপতি পাপনও নিশ্চিত করলেন লিটনই থাকছেন একমাত্র টেস্ট ম্যাচটির অধিনায়ক। আজ (২৬ মে) একটি অনুষ্ঠানে যোগ দিয়ে বোর্ডের শীর্ষ এই কর্তা বলেন, ‘সাকিব ইনজুরিতে থাকাতে সহ-অধিনায়ক যে আছে, সে-ই অধিনায়ক হবে। মানে লিটন দাস সহ-অধিনায়ক আমি তো তাই জানি। অন্যকিছু এখনো শুনিনি, না শুনলে কিভাবে বলব।’

আগামী ১৪ জুন মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে বাংলাদেশ-আফগানিস্তানের একমাত্র টেস্ট ম্যাচটি। শুরুতে লিটনের অধিনায়কের দায়িত্ব নিতে না চাওয়ার কারণ হিসেবে জানা যায়, বাড়তি দায়িত্ব তার ব্যাটিংয়ে প্রভাব ফেলতে পারে। তাই অধিনায়কের ভার নিতে চাচ্ছিলেন না তিনি। যে কারণে অধিনায়ক হিসেবে ধারণা করা হচ্ছিল নাজমুল হোসেন শান্ত কিংবা মেহেদী হাসান মিরাজের কথা।

বিশ্বকাপ দলের বিষয়ে আফগান সিরিজেই অনেকটা ধারণা পাওয়া যাবে বলে মনে করেন পাপন, ‘আমার ধারণা আফগানিস্তান সিরিজে আরও অনেক কিছু জানতে পারবো। বুঝব যে আচ্ছা ঠিক আছে, একটা স্কোয়াড তো আমাদের আছে। অতিরিক্ত কাউকে যদি ওরা দেখতে চায় তাহলে ভিন্ন কথা। প্রতিপক্ষের শক্তি বা দুর্বলতা দেখে কাউকে নিতে পারে। বেসিক্যালি দল একই রকম থাকবে।’