InCollage 20230523 150947581

আফগান সিরিজের বিশাল সুখবর পেলেন লিটন!

সাদা পোশাকে টাইগারদের হয়ে নিয়মিত অধিনায়কের দায়িত্ব পালন করেন সাকিব আল হাসান। সবশেষ আয়ারল্যান্ডের বিপক্ষের সিরিজে বিশ্বসেরা এই অলরাউন্ডার আঙুলের চোটে ৬ সপ্তাহের জন্য ছিটকে গেছেন। ফলে ঘরের মাঠে আফগানিস্তানের সঙ্গে আসন্ন টেস্টে কে নেতৃত্ব দেবেন, তা নিয়েই ভাবনায় পড়ে বিসিবি। টেস্টে সাকিবের সহকারী অধিনায়ক লিটন দাসকে প্রথমে সেই প্রস্তাব দেওয়া হলে, তিনি অনীহা প্রকাশ করেন। তবে এবার সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছেন টাইগার এই স্টাইলিশ ব্যাটার।

রশিদ খানদের সঙ্গে আগামী ১৪ জুন অনুষ্ঠিত হবে লিটনদের একমাত্র টেস্ট ম্যাচটি। সেই ম্যাচে অধিনায়কত্ব প্রসঙ্গ এলে প্রথমে লিটনের মনে হয়েছিল, অধিনায়কের বাড়তি দায়িত্ব হয়তো তার ব্যাটিংয়ে প্রভাব ফেলতে পারে। তাই অধিনায়কের ভার নিতে চাচ্ছিলেন না তিনি। যে কারণে অধিনায়ক হিসেবে ধারণা করা হচ্ছিল নাজমুল হোসেন শান্ত এবং মেহেদী হাসান মিরাজের নাম।

তবে লিটন এখন সেই সিদ্ধান্ত পরিবর্তন করেছেন বলে জানা গেছে। শোনা যাচ্ছে, অধিনায়ক হতে সম্মতি দিয়েছেন লিটন। তাই আসন্ন আফগানিস্তান সিরিজে টেস্টে নেতৃত্ব দিবেন ডানহাতি এই উইকেটরক্ষক ব্যাটার। গণমাধ্যমে এমনটাই জানিয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন।

আফগানদের বিপক্ষে টেস্টে কে নেতৃত্ব দেবেন, এ নিয়ে গেল রোববার গণমাধ্যমে কথা বলেছিলেন বিসিবি পরিচালক ও সাবেক অধিনায়ক আকরাম খান। বিসিবির এই পরিচালক বলছিলেন, ‌‘এটা তো পুরোপুরি বোর্ডের সিদ্ধান্ত। বোর্ড সিদ্ধান্ত নেবে, কে ক্যাপ্টেন হবে না হবে। এখন এ নিয়ে কিছু বলা যাবে না। ওরা তো ফিউচার প্লেয়ার (শান্ত-লিটন)। ওদেরকে পিক করার কিছু সময় তাদের ক্যাপ্টেন্সি গুণও দেখা হয়। এগুলো ওদের মধ্যে আছে।’

তিনি আরও বলেন, ‘আপনার প্রায় ৫-৬ জন প্রার্থী আছে। এটা ডিপেন্ড করছে বর্তমান ক্যাপ্টেন, সিলেক্টর ও কোচদের ওপর। ওরা মিলে সিদ্ধান্ত নিবে। সাবেক-বর্তমান ৫-৬ জন ক্যাপ্টেন আছে। যাকে পছন্দ হবে তাকেই নেবে।