অফজতু 2

একনজরে আইপিএলের প্লে-অফ খেলবে যে চার দল

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) চলমান ১৬তম আসরের গ্রুপ পর্বের খেলা শেষ। টুর্নামেন্টের শুরু থেকে ধারাবাহিক পারফর্ম করে প্লে-অফে জায়গা করে নিয়েছে চারটি দল।

বিশ্বের কোটিপতি এই ফ্র্যাঞ্চাইজি লিগে দারুণ খেলা সত্ত্বেও গ্রুপপর্ব থকেই বিদায় নেয় বিরাট কোহলি-ফাফ ডু প্লেসিদের রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু।

রোববার গুজরাট টাইটান্সের বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ের ম্যাচে বিরাট কোহলির সেঞ্চুরিময় ম্যাচে ৫ উইকেটে ১৯৭ রানের বিশাল স্কোর গড়েও হেরে যায় বেঙ্গালুরু। গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে হেরে প্লে-অফের আগেই বিদায় নেয় কোহলিরা।

কোহলিদের বিদায়ে কোনো সমীকরণ ছাড়াই চতুর্থ দল হিসেবে প্লে-অফ নিশ্চিত করে আইপিএলের রেকর্ড পাঁচ আসরের শিরোপাজয়ী দল মুম্বাই ইন্ডিয়ান্স।

সবার আগে প্লে-অফ নিশ্চিত করে হার্দিক পান্ডিয়ার নেতৃত্বাধীন গুজরাট টাইটান্স। তারা ১৪ ম্যাচে সর্বোচ্চ ২০ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে অবস্থান করছে।

১৭ পয়েন্ট করে নিয়ে টেবিলের দ্বিতীয় ও তৃতীয় পজিশনে আছে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন চেন্নাই সুপার কিংস ও লখনৌ সুপার জায়ান্ট।

১৪ পয়েন্ট করে নিয়ে লিগ টেবিলের পঞ্চম ও ষষ্ঠ দল হিসেবে আইপিএল ১৬তম আসর শেষ করে রাজস্থান রয়েলস ও রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু।

১২ পয়েন্ট করে নিয়ে সপ্তম ও অষ্টম দল হিসেবে আইপিএল এবারের আসর শেষ করে কলকাতা নাইট রাইডার্স ও প্রীতি জিনতার দল পাঞ্জাব কিংস।

১০ ও ৮ পয়েন্ট করে নিয়ে নবম ও দশম দল হিসেবে আসর শেষ করে দিল্লি ক্যাপিটালস ও সানরাইজার্স হায়দরাবাদ।

আগামীকাল মঙ্গলবার রাত ৮টায় চেন্নাইয়ে প্রথম কোয়ালিফায়ার ম্যাচে মুখোমুখি হবে পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল গুজরাট টাইটান্স বনাম চেন্নাই সুপার কিংস। এই ম্যাচে যারা জিতবে তারা সরাসরি চলে যাবে ২৮ মে আহমেদাবাদে অনুষ্ঠিতব্য ফাইনালে।

২৪ মে বুধবার এলিমিনেটর ম্যাচে মুম্বাই ইন্ডিয়ান্সের মুখোমুখি হবে লখনৌ সুপার জায়ান্ট। এই ম্যাচে যারা হেরে যাবে তাদের বিদায় নিশ্চিত হয়ে যাবে। আর যারা জিতবে তারা প্রথম কোয়ালিফায়ারে হেরে যাওয়া দলের সঙ্গে ২৬ মে দ্বিতীয় কোয়ালিফায়ারে খেলবে। আহমেদাবাদে অনুষ্ঠিতব্য দ্বিতীয় কোয়ালিফায়ারে যারা জিতবে তারা ফাইনালে খেলবে।