আইপিএল ২০২৩ এ প্লে-অফে গুজরাট, বাকিরা কে কোথায়?

Ipl y

সোমবার রাতে সানরাইজার্স হায়দরাবাদ ৩৪ রানে হেরেছে গুজরাট টাইটান্সের কাছে। শুভমান গিলের ৫৮ বলে করা ১০১ ও সাই সুদর্শনের ৪৭ রানের ইনিংসে ভর করে গুজরাট ৯ উইকেটে ১৮৮ রান সংগ্রহ করে। জবাবে হেনরিক ক্লাসেনের ৬৪ ও ভুবনেশ্বর কুমারের ২৭ রানের ইনিংসে ভর করে ৯ উইকেটে ১৫৪ রানের বেশি করতে পারেনি হায়দরাবাদ।

এই হারে দিল্লি ক্যাপিটালসের পর দ্বিতীয় দল হিসেবে আইপিএল থেকে তাদের বিদায় নিশ্চিত হয়েছে।

এদিকে হায়দরাবাদকে হারিয়ে সবার আগে প্লে-অফ নিশ্চিত করেছে গুজরাট টাইটান্স। ১৩ ম্যাচ থেকে ১৮ পয়েন্ট সংগ্রহ করে তারা নিশ্চিত করেছে প্লে-অফ। শেষ ম্যাচে তারা হারলেও দ্বিতীয় স্থানের বাইরে যাচ্ছে না বর্তমান চ্যাম্পিয়নরা।

গুজরাটের তো নিশ্চিত হলো? বাকিদের কি অবস্থা? চলুন দেখে নেওয়া যাক।

চেন্নাই সুপার কিংস:
গুজরাটের পর চেন্নাই সুপার কিংস প্লে-অফে এক পা দিয়ে রেখেছে। ১৩ ম্যাচ থেকে তাদের সংগ্রহ ১৫ পয়েন্ট। পয়েন্ট টেবিলে তারা আছে দ্বিতীয় স্থানে। তবে শীর্ষ চার নিশ্চিত করতে শেষ ম্যাচ জিততে হবে তাদের। কারণ, মুম্বাই ইন্ডিয়ান্স, লক্ষ্ণৌ সুপার জায়ান্টস ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু তাদের শেষ দুই ম্যাচ জিতলে পেছনে ফেলতে পারবে চেন্নাইকে। তবে ধোনির দল যদি শেষ ম্যাচে হেরে যায় তাহলে অন্যদের জয়-পরাজয়ের পরিসংখ্যানের জন্য অপেক্ষা করতে হবে তাদের।

মুম্বাই ইন্ডিয়ান্স:
পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে থাকা মুম্বাই ইন্ডিয়ান্সের সংগ্রহ ১২ ম্যাচ থেকে ১৪ পয়েন্ট। শেষ দুই ম্যাচ জিতলে তারা পেয়ে যাবে প্লে-অফের টিকিট। তখন তাদের মোট পয়েন্ট হবে ১৮। তবে কোনো একটায় হারলে অপেক্ষা করতে হবে অন্যদের হার আর যদি-কিন্তুর জন্য। তাদের শেষ দুই ম্যাচের একটি লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের বিপক্ষে। অন্যটি বিদায় নেওয়া সানরাইরার্জ হায়দরাবাদের বিপক্ষে।

লক্ষ্ণৌ সুপার জায়ান্টস:
১২ ম্যাচ থেকে লক্ষ্ণৌর সংগ্রহ ১৩ পয়েন্ট। তারা আছে পয়েন্ট টেবিলের চতুর্থ স্থানে। শেষ চারে টিকে থাকতে হলে তাদের দুটি ম্যাচেই জিততে হবে। সেক্ষেত্রে তাদের পয়েন্ট হবে ১৭। একটিতে হেরে গেলে তাদের পেছনে ফেলার সুযোগ থাকবে পাঁচ দলের।

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু:
১২ ম্যাচ থেকে ১২ পয়েন্ট সংগ্রহ করে তারা আছে পয়েন্ট টেবিলে পঞ্চম স্থানে। শেষ চারে থাকতে তাদের শেষ দুই ম্যাচ জিততেই হবে। কোহলি-ডু প্লেসিসদের শেষ দুই ম্যাচের একটি বিদায় নেওয়া সানরাইরার্জ হায়দরাবাদের বিপক্ষে। এবং অন্যটি শীর্ষে থাকা গুজরাট টাইটান্সের বিপক্ষে।

পাঞ্জাব কিংস:
১২ ম্যাচ থেকে ১২ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের অষ্টম স্থানে থাকলেও সুযোগ আছে তাদেরও। শেষ দুই ম্যাচ জিতলে এবং মুম্বাই ও লক্ষ্ণৌ পয়েন্ট হারালে তারা চলে যাবে প্লে-অফে।

উপরের দলগুলোর বাইরে নিভু নিভু চান্স আছে ষষ্ঠ স্থানে থাকা রাজস্থান রয়্যালস ও সপ্তম স্থানে কলকাতা নাইট রাইডার্সের। ১৩ ম্যাচ থেকে দুটি দলেরই সংগ্রহ ১২ পয়েন্ট। শেষ ম্যাচ জিতলে তাদের পয়েন্ট হবে ১৪। এই পয়েন্ট নিয়ে প্লে-অফে যেতে অনেক যদি-কিন্তুর হিসাব মেলাতে হবে দল দুটিকে।

You May Also Like