আইপিএলে রাজ্জাক, মাশরাফি, আশরাফুলের রেকর্ডের পাশে লিটন

ndjj

কারণটা ‘পারিবারিক’, সেই সঙ্গে ‘জরুরি’। যে কারণে আইপিএল ছেড়ে শুক্রবার দেশে ফিরে এসেছেন লিটন দাস। এমনিতেও খুব বেশি দিন তাঁর ভারতে থাকার কথা ছিল না। আজকের পর কলকাতা নাইট রাইডার্সের সঙ্গে আর একটি ম্যাচেই থাকতে পারতেন লিটন। আয়ারল্যান্ড সিরিজের জন্য ইংল্যান্ডে রওনা দিতে ফিরতে হতো মে মাসের প্রথম দিকে। জরুরি পারিবারিক কারণে সেটা আরেকটু আগেভাগেই হয়ে গেল।

সব মিলিয়ে দাঁড়াচ্ছে, এবার লিটনের আইপিএল–যাত্রা কার্যত শেষ। এবারই প্রথম ভারতের ফ্র্যাঞ্চাইজি লিগটিতে খেলতে গিয়েছিলেন বাংলাদেশের এই তারকা ব্যাটসম্যান। দেশের মাটিতে আয়ারল্যান্ড সিরিজে ব্যস্ত থাকায় কলকাতায় যোগ দিয়েছিলেন দেরিতে, গত ৯ এপ্রিল। ১৯ দিন পর দেশে ফিরলেন আইপিএলে ১ ম্যাচ খেলার অভিজ্ঞতা নিয়ে।

লিটন থাকতে ৫ ম্যাচ খেলেছে কলকাতা। টিম কম্বিনেশন আর ফর্ম মিলিয়ে লিটন সুযোগ পাননি প্রথম ও শেষ দুই ম্যাচে। এর মধ্যে খেলেছেন ২০ এপ্রিল দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে। সে ম্যাচে ওপেনিংয়ে নেমে প্রথম বলেই চার মেরেছিলেন। শেষ পর্যন্ত ৪ বল খেলে আউট হয়েছেন ওই ৪ রানেই। পরে উইকেটকিপিংয়ে নষ্ট করেন স্টাম্পিংয়ের সহজ সুযোগ। দিল্লির কাছে কলকাতার ৪ উইকেটে হারের ম্যাচটিই লিটনের একমাত্র আইপিএল–অভিজ্ঞতা।

লিটনের জন্য এবারের আইপিএল যেমন, অনেকটা তেমন অভিজ্ঞতা নিয়েই আইপিএল থেকে দেশে ফিরেছিলেন বাংলাদেশের আরও তিন ক্রিকেটার—মাশরাফি বিন মুর্তজা, মোহাম্মদ আশরাফুল আর আবদুর রাজ্জাক। লিটনের আইপিএল–ক্যারিয়ার শেষ পর্যন্ত কেমন দাঁড়াবে, তা আপাতত ভবিষ্যতের প্রশ্ন।

তবে বিপুল প্রত্যাশা নিয়ে আইপিএলে যাওয়া, ম্যাচের পর ম্যাচ বসে থাকা, মাঠে নামার সুযোগ পেয়ে কিছু করতে না পারা এবং মাত্র ১ ম্যাচ খেলার আক্ষেপ নিয়ে ফিরে আসা—রাজ্জাক, আশরাফুল, মাশরাফি থেকে শুরু করে লিটন পর্যন্ত সবার গল্প একই।

You May Also Like