haturi sing

বাংলাদেশ ক্রিকেট দলকে চরমভাবে অপমানিত করলেন কোচ হাথুরুসিংহে

আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের তিন ম্যাচের ওয়ানডে সিরিজ অনুষ্ঠিত হবে ইংল্যান্ডের চেমসফোর্ডে। আইসিসি ক্রিকেট ওয়াল্র্ডকাপ সুপার লিগের অংশ এই সিরিজটি। বাংলাদেশকে হোয়াইটওয়াশ করতে পারলে আইরিশরা সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। অন্যথা, দক্ষিণ আফ্রিকাই সরাসরি বিশ্বকাপ খেলবে।

আবহাওয়ার কারণে যেন কোনো খেলা বাতিল না হয়ে যায়, এ কারণে সিরিজটি চেমসফোর্ডে আয়োজন করা হচ্ছে। তো ইংল্যান্ডের এই ভেন্যুর আবহাওয়া এবং কন্ডিশনের সঙ্গে যেন বাংলাদেশের ক্রিকেটাররা দ্রুত মানিয়ে নিতে পারে, সে কারণে ইংল্যান্ড সফরের আগে একটি সংক্ষিপ্ত প্রস্তুতি ক্যাম্প করা হবে সিলেটে।

২৭ এপ্রিল (বৃহস্পতিবার) থেকে শুরু করে ২৯ এপ্রিল (শনিবার)- পর্যন্ত এ তিনদিন প্রস্তুতি ক্যাম্প অনুষ্ঠিত হবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। সে লক্ষ্যে আজ সন্ধ্যা সাতটায় বাংলাদেশ দলের ক্রিকেটাররা উড়াল দেবেন সিলেটের উদ্দেশ্যে।

সিলেট যাওয়ার আগে আজ দুপুরে মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে এসেছিলেন প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। সেখানেই তিনি কথা বলেছেন সাংবাদিকদের সঙ্গে। জবাব দিয়েছেন, কেন সিলেটে এই প্রস্তুতি ক্যাম্পের আয়োজন করা হচ্ছে- এই প্রশ্নের।

হাথুরুসিংহের মতে, সিলেটের উইকেট অনেকটাই ইংল্যান্ডের উইকেটের মত। আবহাওয়াও প্রায় কাছাকাছি। এ কারণেই সিলেটকে অনুশীলনের জন্য বাছাই করে নেয়া হয়েছে।

তিনি বলেন, ‘আমরা যখন সিলেটে খেললাম, মনে হয়েছিলো ইংল্যান্ডের উইকেটের সাথে এখানকার কয়েকটি উইকেটের মিল রয়েছে। আমার মনে হল, সেখানেই অনুশীলন করা উচিত। এছাড়া আবহাওয়ার বিষয়টি তো আছেই। তাছাড়া সিলেটে ইংল্যান্ডের মানের উইকেট পাব।’

আরো পরুন >> মাহমুদুল্লাহ দল থেকে বাদ, বিস্ফোরক মন্তব্য করলেন মিরাজ!

ইংল্যান্ডের কন্ডিশন কিংবা প্রতিপক্ষ ও ফলাফল নিয়ে ভাবছেন না হাথুরু। তিনি বলেন, ‘শুধু ইংল্যান্ডের কন্ডিশন নিয়ে ভাবছি না, আমাদের নিজেদের সবদিকে উন্নতির জন্য। আমরা প্রতিপক্ষ ও ফলাফল নিয়ে চিন্তা করছি না। আমরা উন্নতির খুঁজছি, সেটা যেখানেই খেলি না কেন।’

সামনের টেস্ট ম্যাচগুলোতে উন্নতি করতে হলে সিলেটেই অনুশীলন ক্যাম্প করা প্রয়োজন বলে মনে করছেন বাংলাদেশ দলের কোচ। তিনি বলেন, ‘সামনে আমাদের অনেকগুলো টেস্ট ম্যাচ আছে, বিশেষ করে ঘরের বাইরে বেশি খেলতে হবে। এ কারণে উন্নতি করতে সিলেটকে বেছে নেয়া, আর কিছু নয়।’