সুজনের যে ২টি পরামর্শ মেনে সফল শান্ত

গেল কয়েক টেস্টে হারের পর শ্রীলঙ্কার বিপক্ষে দারুণ শুরু করেছে বাংলাদেশ। প্রথম টেস্টের প্রথম দিন শেষে নাজমুল হোসেন শান্ত অপরাজিত রয়েছেন ১২৬ রানে। দলের নেতা মুমিনুল হকও অপরাজিত রয়েছেন ৬৪ রানে।

এর আগে অল্পের জন্য সেঞ্চুরি মিস করেছেন তামিম ইকবাল। গেল কয়েক টেস্টে একেবারেই বাজে পারফরমেন্সের পর এই টেস্টে দ্বিশতকের দিকে শান্তর এগিয়ে যাওয়ার ব্যাপারটি ভালো কিছুরই ইঙ্গিত দিচ্ছে বাংলাদেশ ক্রিকেটের জন্য এমনটাই মনে করছেন অনেকে।

সেই সাথে ওপেনিংয়ে তামিম ইকবালও ফিরেছেন রানে তবে মাত্র ১০ রানের জন্য নিজের দশম সেঞ্চরির সুযোগ হারানোয় কিছুটা আহত তামিম ভক্তরা। মুমিনুলও এগিয়ে যাচ্ছেন সেঞ্চুরির দিকে। তাই দর্শকদের মনে সৃষ্টি হয়েছে নতুন আশা।

বুধবার খেলা চলাকালীন টিভি পর্দায় বার কয়েক দেখা গেছে ড্রেসিং রুমে হাস্যোজ্জ্ব খালেদ মাহমুদ ক্রিকেটারদের সাথে খোশগল্পে মত্ত। আর প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো এবং পেস বোলিং কোচ ওটিস গিবসন বাইরে বসে।

Advertisements
Advertisements

যারা খুব কাছ থেকে তাকে চেনেন, জানেন- তাদের জানা খালেদ মাহমুদ সুজন দলনেতা আর শেফ দ্য মিশন- যে পদেই থাকুন না কেন; কিন্তু দলের সাথে থাকা মানেই উপদেষ্টা কোচের ভূমিকায় অবতীর্ণ হওয়া এবং ভেতরের খবর হলো আজ থেকে শুরু হওয়া ক্যান্ডি টেস্টেও সুজন উপদেষ্টা কোচের ভূমিকাতেই ছিলেন।

শান্তর শতরান নিয়ে কথা বলতে গিয়ে সুজনের নিজের মুখের সংলাপ, আমি শান্তকে খুব ভাল চিনি, জানি। আবাহনীতে খেলার কারণে ওকে গত কয়েক বছর খুব কাছ থেকে দেখেছি। ওর সামর্থ্য, প্লাস-মাইনাস আর সীমাবদ্ধতা, দুর্বলতা অনেক কিছুই আমার খুব ভাল জানা।

আমি জানি ওর শুরুতেই অফস্ট্যাম্পের বাইরে স্কোয়ার কাট আর অনসাইডে ফ্লিক খেলার প্রবণতা খুব বেশি। আজ তাই ব্যাটিংয়ে নামার আগে শান্তকে বার বার বলে দিয়েছি, শোন উইকেটে সেট হওয়ার আগে কিছুতেই অফস্ট্যাম্পের বাইরে স্কোয়ার কাট আর ফ্লিক খেলবি না। এবং সে কথা রেখেছে শান্ত। এক দুই বার অফস্টাম্পের বাইরে চালিয়ে দিলেও পর মুহূর্তে নিজেকে সংযত করে নিয়েছে।’

Related Post