20230414 211032

যে ১টি কারনে কলকাতার একাদশে জায়গা পেলেন না লিটন দাস

ছাড়পত্র পাওয়া নিয়ে অনেক নাটকীয়তা পার করে কলকাতা নাইট রাইডার্সে যোগ দেন টাইগার ওপেনার লিটন দাস। এরপর ফ্র্যাঞ্চাইজি দলটির ফেসবুক পেইজ থেকে সর্বত্র দেখা গেছে লিটন বন্দনা। সে কারণে তিনি একাদশে সুযোগ পাবেন তা নিয়ে জল্পনা-কল্পনার অন্ত ছিল না। সেই জল্পনা শেষ, সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষের ম্যাচে লিটনকে একাদশে রাখা হয়নি। শুরুতে টস জিতে এদিন আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে কেকেআর।

কেবল একাদশেই নয়, লিটনের জায়গা হয়নি পাঁচজন ইম্প্যাক্ট প্লেয়ারের তালিকাতেও। এছাড়া সাকিব আল হাসানের পরিবর্তে নেওয়া ইংলিশ ওপেনার জেসন রয়কেও একাদশ এবং ইম্প্যাক্ট খেলোয়াড়ের তালিকায় রাখেনি কলকাতা।

এর আগে ম্যাচ শুরুর প্রায় ঘণ্টা দুয়েক আগে কেকেআরের ফেসবুক পেইজে লিটন এবং রহমানউল্লাহ গুরবাজের ছবি শেয়ার করে। সেই পোস্টের ক্যাপশনে লেখা হয়, ‘থাম্বস আপ ফর দিস ডায়নামিক ডুয়ো।’ সেই পোস্টে লিটনকে একাদশে রাখার ব্যাপারে সুস্পষ্ট ইঙ্গিত না থাকলেও, বাংলাদেশি দর্শকদের মধ্যে স্বাভাবিকভাবেই এই ব্যাটারকে মাঠে দেখার আশা জাগে। যার প্রমাণ সেই পোস্টের কমেন্টেও দেখা যায়।

একাদশে সুযোগ না পাওয়ায় প্রথমবারের মতো আইপিএলের মাঠে নামার অপেক্ষা বাড়ল লিটনের। ইডেন গার্ডেন্সে সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে নিজেদের চতুর্থ ম্যাচে নেমেছে কলকাতা। টসের সময় দলটির অধিনায়ক নিতিশ রানা জানান, গত ম্যাচের একাদশই অপরিবর্তিত রাখছেন তারা।

আইপিএলের নিলামে এবার ৫০ লাখ রুপিতে লিটনকে দলে নেয় কলকাতা। দেশের মাটিতে পরপর দুটি আন্তর্জাতিক সিরিজ থাকায় আইপিএলে যোগ দিতে তার অনেকটা সময় লেগে যায়। ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ শেষে আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টেও খেলতে হয় এই উইকেটরক্ষক ব্যাটারকে। এই কারণে বিসিবি তাকে অনাপত্তিপত্র দেয়নি। সিরিজ শেষে গত রোববার সন্ধ্যায় ঢাকা ছাড়েন তিনি।