InCollage 20230412 203151806 lMVa62D91N

ব্রেকিং নিউজঃ আইসিসি থেকে দারুন সুখবর পেলেন মুশফিক-সাকিব-তাইজুলরা

সদ্য শেষ হয়েছে বাংলাদেশ বনাম আয়ারলান্ডের মধ্যকার একমাত্র টেস্ট ম্যাচ। ঘরের মাঠে আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচে ৭ উইকেটের বিশাল ব্যবধানে জয় পায় বাংলাদেশ। এ ম্যাচে ব্যাট হাতে দুর্দান্ত ছন্দে ছিলেন দেশ সেরা ব্যাটার মুশফিকুর রহিম ও সাকিব আল হাসান। এছাড়াও বল হাতে প্রতিপক্ষ ব্যাটারদের কাঁপন ধরিয়েছেন টাইগার স্পিনার তাইজুল ইসলামও। এজন্য সাদা পোশাকে সুখবর পেয়েছেন এ তিন ক্রিকেটার।

বুধবার র‌্যাংকিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। নতুন তালিকায় টেস্টে পাঁচ ধাপ এগিয়ে ১৭ নম্বরে উঠে এসেছেন মুশফিকুর রহিম। পাশাপাশি এ ফরম্যাটে বোলিংয়ে অগ্রগতি হয়েছে সাকিব আল হাসান এবং তাইজুল ইসলামেরও।

নতুন র‌্যাংকিংয়ে দুই ধাপ পেছালেও বর্তমানে এখনো বাংলাদেশের সেরা অবস্থানে আছেন লিটন দাস। জনি বেয়ারস্টোর সঙ্গে যৌথভাবে পঞ্চদশ স্থানে আছেন এই উইকেটরক্ষর-ব্যাটার।

আইরিশদের বিপক্ষে এক ইনিংসে ব্যাটিংয়ের সুযোগ পেয়ে ৮৭ রান করা সাকিবের উন্নতি এক ধাপ, আছেন ৩৮তম স্থানে। তিন ধাপ পিছিয়ে বেন ডাকেটের সঙ্গে যৌথভাবে ৪২তম স্থানে রয়েছেন তামিম ইকবাল।

টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে আগের মতোই সবার ওপরে অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন। বোলারদের মধ্যে যথারীতি শীর্ষে ভারতের রবিচন্দ্রন অশ্বিন।

আইরিশদের বিপক্ষে প্রথম ইনিংসে ৫ উইকেট নেয়া তাইজুল দ্বিতীয়ভাগে নেন আরো চারটি। বাঁহাতি এই স্পিনার বোলারদের তালিকায় এগিয়েছেন ৩ ধাপ, আছেন বর্তমানে বাংলাদেশের সেরা অবস্থান ২০ নম্বরে।

ম্যাচে দুটি করে উইকেট নেন সাকিব ও মিরাজ। তবে র‌্যাংকিংয়ে তাদের হয়েছে উল্টো যাত্রা; তিন ধাপ এগিয়েছেন সাকিব, চার ধাপ অবনতি মিরাজের। দুইজনেই অবশ্য যৌথভাবে মার্কো ইয়ানসেনের সঙ্গে আছেন ২৬ নম্বরে।

বড় লাফ দিয়েছেন এবাদত হোসেন। ম্যাচে পাঁচ উইকেট নিয়ে এই পেসার এগিয়েছেন ১৫ ধাপ, আছেন ৬৭তম স্থানে। দুই ধাপ এগিয়ে ৯০ নম্বরে শরিফুল ইসলাম। শরিফুলের আগের দুই অবস্থানে যথাক্রমে খালেদ আহমেদ (৮৮, তিন ধাপ পিছিয়ে) ও তাসকিন আহমেদ (৮৯, দুই ধাপ পিছিয়ে)। টেস্ট অলরাউন্ডারের র‌্যাংকিংয়ে শীর্ষস্থানে আগের মতোই ভারতের রবীন্দ্র জাদেজা।