20230407 212152

সাকিবকে নিয়ে তুমুল বিতর্ক, তার মধ্যেই পেলেন সুখবর

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্রাঞ্চাইজি টি-২০ টুর্নামেন্ট হলো ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। বিশ্বের বাঘা বাঘা ক্রিকেটাররা আইপিএল খেলার জন্য মুখিয়ে থাকে। বাংলাদেশের ক্রিকেটাররাও এর ব্যতিক্রম না।

দেশের হয়ে খেলাকে প্রাধান্য দেবেন বলে আইপিএল থেকে মুখ ফিরিয়ে নিয়েছিলেন সাকিব আল হাসান। খেলতে আসেননি কলকাতা নাইট রাইডার্সের হয়ে। বাংলাদেশের হয়ে খেলতে গিয়েই বড় পুরস্কার পাওয়ার মুখে দাঁড়িয়ে রয়েছেন সাকিব আল হাসান। আইসিসির বিচারে মার্চ মাসের সেরা ক্রিকেটারের পুরস্কার জেতার সামনে দাঁড়িয়ে রয়েছেন তিনি।

মার্চ মাসের সেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে সাকিবের সঙ্গে রয়েছেন নিউ জ়িল্যান্ডের কেন উইলিয়ামসন এবং আমিরশাহির ব্যাটার আসিফ খান। ইংল্যান্ডের বিরুদ্ধে এক দিনের সিরিজ়‌ে হারলেও রান এবং উইকেট, দু’টি তালিকাতেই সবার উপরে ছিলেন সাকিব।

তার পরে তাঁর নেতৃত্বেই টি-টোয়েন্টি সিরিজ়‌ে ইংল্যান্ডকে চুনকাম করে বাংলাদেশ। এর পর আয়ারল্যান্ডকে ৫০ ওভার এবং ২০ ওভার, দুই ফরম্যাটেই হারায় বাংলাদেশ। একমাত্র টেস্টটিতেও জিতেছে তারা। তবে সেটি এপ্রিল মাসে।

উইলিয়ামসন মার্চে দু’টি টেস্ট খেলে দু’টিতেই শতরান করেছেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে অপরাজিত ১২১ রান করেন প্রথম টেস্টে। দ্বিতীয় টেস্টে দ্বিশতরান করেন তিনি। সিরিজ়ে ২-০ জেতে নিউ জ়‌িল্যান্ড। অন্য দিকে, আসিফ মার্চ মাসে ৪০৩ রান করেছেন। দু’টি শতরান এবং দু’টি অর্ধশতরান রয়েছে। নেপালের বিরুদ্ধে একটি ম্যাচে ৪২ বলে অপরাজিত ১০১ রান করেন, সদস্য দেশের হয়ে যা দ্রুততম শতরান। তার পর আমেরিকার হয়েও শতরান করেন।