চার মাস আগে শেষ হওয়া কাতার বিশ্বকাপে দীর্ঘ ৩৬ বছরের শিরোপা খরা কাটিয়েছে আর্জেন্টিনা। স্বপ্ন পূরণ হয়েছে মেসির। কাতার বিশ্বকাপের সেই ছন্দ ধরে রেখেছে মেসির আর্জেন্টিনা। কাতার বিশ্বকাপের দুইটি প্রীতি ম্যাচ খেলে দুটিতেই জয় পেয়েছে আর্জেন্টিনা যার ফলে দীর্ঘ ৬ বছর পর লিওনেল মেসিরা ফিরল ফিফা র‌্যাঙ্কিংয়ের সিংহাসনে। তবে লে আলবিসেলেস্তেদের চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের জন্য দুসংবাদ। সেলেসাওরা শীর্ষস্থান থেকে দুইধাপ পিছিয়ে তিনে নেমে গেছে।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) বৈশ্বিক ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা হালনাগাদকৃত র‌্যাঙ্কিং প্রকাশ করেছে। যেখানে নেইমারের দেশ ব্রাজিলকে নিচে নামিয়ে শীর্ষে উঠে এসেছে লিওনেল মেসির আর্জেন্টিনা। এই তালিকায় দুইয়ে উঠে এসেছে বিশ্বকাপের রানার্সআপ দল কিলিয়ান এমবাপ্পের ফ্রান্স।

Suggested Post :  খুব তাড়াতাড়ি বিশ্বকাপ জিতবে আর্জেন্টিনা

কাতারের মরুর বুকে বিশ্বকাপের শিরোপা উৎসবের পর গেল মাসে ঘরের মাঠে পানামা (২-০) ও কুরাসাওয়ের (৭-০) বিপক্ষে দারুণ জয় পায় আর্জেন্টিনা। বিশ্বকাপ ট্রফির পর এই দুই জয়ে র‍্যাংকিংয়ে উন্নতি করে একধাপ এগিয়ে সিংহাসনে আরোহণ করলেন আলবিসেলেস্তারা।

২০২২ সালের বিশ্বকাপে হেক্সা মিশনে গিয়ে ক্রোয়েশিয়ার কাছে হেরে কোয়ার্টার ফাইনালেই থেমে গিয়েছিল ব্রালিলিয়ানরা। তবুও র‍্যাংকিংয়ে এক নম্বরে ছিল তারা। কিন্তু সম্প্রতি মরক্কোর বিপক্ষে প্রীতি ম্যাচে ২-১ গোলে হেরে যাওয়ায় এই অবনতি হলো কোচহীন এই দলটির।

Suggested Post :  ব্রাজিল ডিফেন্ডারকে ঘুমের ওষুধ খাইয়ে ম্যাচ জিতেছিল আর্জেন্টিনা!(ভিডিও)

তার বিশ্বকাপের রানার্সআপ ফ্রান্স একধাপ উন্নতি করে দুইয়ে উঠেছে। নতুন অধিনায়ক এমবাপ্পের অধীনে ফরাসিরা ইউরো বাছাইপর্বে নেদারল্যান্ডসকে ৪-০ গোলে উড়িয়ে দেওয়ার পর আয়ারল্যান্ডকে ১-০ গোলে হারিয়েছে। তাই অনুমেয়ভাবে পয়েন্ট বাড়িয়ে দুইয়ে উঠে এসেছে দিদিয়ের দেশমের দল।

এছাড়া শীর্ষ দশে বাকি দলগুলোর অবস্থান অপরিবর্তিত রয়েছে। চার থেকে দশের মধ্যে থাকা বাকি দলগুলো হলো যথাক্রমে- বেলজিয়াম, ইংল্যান্ড, নেদারল্যান্ডস, ক্রোয়েশিয়া, ইতালি, পর্তুগাল ও স্পেন। বাংলাদেশের র‌্যাংকিং আগের মতোই ১৯২ নম্বরেই রয়েছে।