20230404 152313

সাকিবের আইপিএল না খেলা নিয়ে বোমা ফাটালেন পাপন

সাকিব ভক্তদের জন্য দুসংবাদ। কলকাতা নাইট রাইডার্সের সাথে সমঝোতার ভিত্তিতে আইপিএল থেকে সরে দাঁড়িয়েছেন এই ক্রিকেটার। জাতীয় দলের হয়ে খেলার জন্য সাকিবকে পুরো আইপিএলে পাবে না কলকাতা। আর সে কারণে বিকল্প খুঁজছে ফ্র্যাঞ্চাইজিটি। সাকিব আল হাসানের আইপিএল থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্তের ব্যাপারে সংবাদমাধ্যমকে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছেন, গতকাল পর্যন্তও তিনি জানতেন সাকিব আইপিএলে খেলতে যাচ্ছেন। বোর্ড সভাপতি আরও বলেন, খেললে ভালো হতো নাকি খারাপ হতো জানি না।

সাকিব-লিটন জুটিকে কলকাতা নাইট রাইডার্সের জার্সিতে দেখার স্বপ্ন বুনেছিল ক্রিকেট ভক্তরা। অপেক্ষাটা দীর্ঘায়িত হয়েছে আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টের আগে বিসিবি অনাপত্তিপত্র না দেয়ায়। জাতীয় দলের কমিটমেন্টের জন্য শুরুর দিকে কলকাতার হয়ে খেলা হচ্ছে না সাকিবের। আয়ারল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ডের মাটিতে মে মাসে অ্যাওয়ে সিরিজের জন্যও সাকিবকে পাবে না কেকেআর।

ফ্র্যাঞ্চাইজিটির তরফ থেকে সাকিবের কাছে অনুরোধ জানানো হয়, তার পরিবর্তে অন্য কোনো বিদেশি ক্রিকেটারকে দলে নিতে চায় ফ্র্যাঞ্চাইজিটি। সাকিব তাই নিজে থেকেই সরে দাঁড়ান। চুক্তি ছিল, জাতীয় দলের ব্যস্ততার বাইরের সময়টুকু কেকেআরকে দেবেন সাকিব। সে অনুযায়ী এই প্রস্তাব মেনে না নেয়ার পূর্ণ স্বাধীনতা ছিল সাকিবের। তবে দীর্ঘদিনের সুসম্পর্কের কারণে কলকাতার কথা রেখে নিজেকে আইপিএল থেকে প্রত্যাহার করলেন সাকিব।

বিশ্বসেরা এই অলরাউন্ডারের আইপিএলে না খেলার সিদ্ধান্তের ব্যাপারে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, খেললে ভালো হতো নাকি খারাপ হতো জানি না। তবে গতকাল পর্যন্তও জানতাম ওরা যাবে। যখন যাওয়ার কথা তখনই যাবে। এরপর ইংল্যান্ডে টিমের সাথে ৫ তারিখ যুক্ত হওয়ার কথাও ছিল। গতকাল হঠাৎ সাকিব আমাকে বললো, ও হয়তো যাবে না। আজকে যখন হোটেলে গেলাম তখন বললো, ও যাচ্ছে না। চিঠি দিয়ে এরইমধ্যে জানিয়ে দিয়েছে। আমি বললাম, যাচ্ছো না কেন? যাও! বললো, না, যাবে না।

এর আগে জানা গিয়েছিল, আইপিএলের একাধিক ফ্র্যাঞ্চাইজি নাকি পরবর্তী আসর থেকে বাংলাদেশের খেলোয়াড়দের অনেকটা নীরবেই বর্জন করতে চায়। সাকিবের এই অনুরোধে ঢেঁকি গেলার মাধ্যমে সেই প্রক্রিয়ার সূত্রপাত ঘটলো কিনা, তা হয়তো সময়ই বলে দেবে।