hhgf

সাকিবের পর এবার লিটন দাস কেকেআরকে নিয়ে যে সিদ্ধান্ত নিলেন

চলছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্রাঞ্চাইজি টি-২০ টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। আইপিএলে খেলার জন্য মুখিয়ে থাকেন বিশ্বের সব বাঘা বাঘা ক্রিকেটাররা। বাংলাদেশের ক্রিকেটাররাও এর ব্যতিক্রম না। এবারের আইপিএলে বাংলাদেশ থেকে সুযোগ পেয়েছে তিন জন। সাকিব-লিটন কলকাতা নাইট রাইডার্সে ও মুস্তাফিজ দিল্লিতে। তবে মুস্তাফিজ দলের সাথে যোগ দিলেও এখন বাংলাদেশেই আছে লিটন-সাকিব। খেলছেন আয়ারল্যান্ডের সাথে টেস্ট ম্যাচ।

বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের দেখানো পথে হাঁটছেন না বাংলাদেশের তারকা ব্যাটার লিটন দাস। সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, কলকাতা নাইট রাইডার্স যে প্রস্তাব দিয়েছিল, তা ফিরিয়ে দিয়েছেন বাংলাদেশের এই তারকা। বরং তিনি জানিয়ে দিয়েছেন, জাতীয় দলের খেলার মধ্যে যে ফাঁক মিলবে, সেই সময় আইপিএল খেলতে ভারতে আসবেন লিটন দাস। সেটা যদি হয়, তাহলে লিটনকে আটটি ম্যাচে পেতে পারে লিটন দাস।

সূত্র উদ্ধৃত করে বাংলাদেশের সংবাদমাধ্যমে ‘প্রথম আলো’-র প্রতিবেদনে জানানো হয়েছে, যেহেতু শাকিব এবং লিটনকে বেশিদিনের জন্য পাওয়া যাবে না, তাই পরিবর্ত হিসেবে অন্য খেলোয়াড় নেওয়ার জন্য বাংলাদেশের দুই তারকাকে প্রস্তাব দিয়েছিল কলকাতা নাইট রাইডার্স। যে প্রস্তাব গ্রহণ করেন সাকিব। তবে ওই প্রস্তাবে রাজি হননি আরেক তারকা ব্যাটার লিটন। যিনি এই প্রথমবার আইপিএলে সুযোগ পেয়েছেন। তাই সম্ভবত জাতীয় দলের ম্যাচের ফাঁকে আইপিএলে খেলার সুযোগ হাতছাড়া করতে চান না বাংলাদেশের তারকা।

কবে আসতে পারেন লিটন?

আগামিকাল (৪ এপ্রিল) থেকে বাংলাদেশ-আয়ারল্যান্ড টেস্ট শুরু হচ্ছে। যদি পাঁচদিন চলে, তাহলে টেস্ট খেলে এসে আগামী ৯ এপ্রিল গুজরাট টাইটানসের বিরুদ্ধে কেকেআরের জার্সি পরে মাঠে নামতে পারবেন লিটন। সেটা না হলেও আগামী ১৪ এপ্রিল সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে নামতে কোনও সমস্যা হবে না। আগামী ১৬ এপ্রিল (বনাম মুম্বই ইন্ডিয়ান্স), আগামী ২০ এপ্রিল (বনাম দিল্লি ক্যাপিটালস), আগামী ২৩ এপ্রিল (বনাম চেন্নাই সুপার কিংস), আগামী ২৬ এপ্রিল (বনাম রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর) এবং আগামী ২৯ এপ্রিল গুজরাট টাইটানসের বিরুদ্ধে খেলতে পারবেন লিটন।

তারপর মে’র শুরুতে আয়ারল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের একদিনের সিরিজ খেলবেন। যে সিরিজ শুরু হবে আগামী ৯ মে থেকে। চলবে ১৪ মে পর্যন্ত। তারপর গ্রুপ লিগে কেকেআরের একটি ম্যাচই বাকি থাকবে – ২০ মে। অর্থাৎ কেকেআর মেরেকেটে আটটি ম্যাচে লিটনকে পাবে। তবে লিটন কবে আসবেন, কতদিন থাকবেন, ফের ফিরে আসবেন কিনা, সে অবশ্য সরকারিভাবে কিছু জানানো হয়নি।