20230327 225842

ব্রাজিলকে পিছনে ফেললো আর্জেন্টিনা, দেখেনিন হিসাব-নিকাশ

সর্বশেষ প্রকাশিত ফিফা র‍্যাংকিংয়ে এখনও শীর্ষে অবস্থান করছে ব্রাজিল। আপনি ফিফার ওয়েবসাইটে গেলে এখনও সেখানে শীর্ষে ব্রাজিলকেই দেখতে পাবেন।

কিন্তু যখন আবার ফিফা র‍্যাংকিং আপডেট করবে তখনই দেখা যাবে সেখানে উলটপালট। ব্রাজিল শীর্ষস্থান থেকে নিচে নেমে যাবে এবং আর্জেন্টিনা সেখানে অবস্থান করবে।

বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা এখন দ্বিতীয় স্থানে আছে। কিন্তু তারা তাদের সর্বশেষ ম্যাচে পানামার বিপক্ষে জিতেছে। অন্যদিকে ব্রাজিল শীর্ষে থাকলেও তারা মরক্কোর বিপক্ষে হেরেছে সর্বশেষ ম্যাচটিতে।

এই হারের ফলে ব্রাজিল ছয় পয়েন্টের বেশি হারিয়েছে যা তাদের আর্জেন্টিনার থেকে পিছিয়ে দিয়েছে। ফলে আপডেট ফিফা র‍্যাংকিং যখন প্রকাশিত হবে তখন শীর্ষে অবস্থান করবে আর্জেন্টিনা এবং নিচে নেমে যাবে ব্রাজিল।

ব্রাজিল তো নিচে নেমেই যাবে। কিন্তু কতটা নিচে? দুই নম্বর নাকি তিন নম্বরে?

মার্চের একটি ম্যাচ শেষে ব্রাজিলের দ্বিতীয় স্থানে নামা তো নিশ্চিত হয়ে গেছে। কিন্তু তাদের এবং তিনে থাকা ফ্রান্সের মধ্যে পয়েন্টের ব্যবধান খুবই সামান্য। ভগ্নাংশের ব্যবধান মাত্র।

ব্রাজিল এই মার্চে আর ম্যাচ খেলবে না। তাই তাদের পয়েন্ট বাড়ানোর সুযোগ নেই। কিন্তু যদি ফ্রান্স তাদের শেষ ম্যাচে আয়ারল্যান্ডকে হারিয়ে দেয় তাহলেই তারা উঠে যাবে দ্বিতীয় স্থানে আর ব্রাজিল নেমে যাবে তৃতীয় স্থানে।