20230327 210732

পাকিস্তানেই এশিয়া কাপ, বিপাকে ভারতের ম্যাচ!

এশিয়া কাপ নিয়ে আর জলঘোলা করতে চায় না এশিয়ান ক্রিকেট কাউন্সিল- এসিসি। পূর্বঘোষণা অনুযায়ী এবারের আসর আয়োজন করার কথা পাকিস্তানে। তবে ভারতের আপত্তিতে ভেন্যু পরিবর্তনের তোড়জোড় শুরু হয়। শেষপর্যন্ত পাকিস্তানেই থাকছে এশিয়া কাপ।

এমন দাবি ক্রিকেট বিষয়ক সংবাদমাধ্যম ইএসপিএনক্রিকইনফোর। তবে সাপ মরলেও, ভাঙছে না লাঠি। ভারতকে পাকিস্তানে খেলতে হচ্ছে না। তাদের ম্যাচগুলো আয়োজন করা হবে নিরপেক্ষ ভেন্যুতে। আর এভাবেই ভিন্ন দুই দেশে মাঠে গড়াবে এশিয়া কাপের এবারের আসর। ভারত কোনোমতেই পাকিস্তানে গিয়ে খেলতে রাজি নয়। অন্যদিকে পাকিস্তান তাদের আয়োজন স্বত্ব অন্য কাউকে দিতে রাজি নয়। পাকিস্তান ও ভারতের মুখোমুখি অবস্থানে বেকায়দায় পড়া এসিসি ঠিক করেছে,

ভারতের ম্যাচগুলো ছাড়া বাকি ম্যাচগুলো পাকিস্তানেই হবে। তবে ভারতের ম্যাচ হবে অন্য কোনো দেশে। সেক্ষেত্রে সংযুক্ত আরব আমিরাত, ওমান ও শ্রীলঙ্কার পাশাপাশি এশিয়ার বাইরের ভেন্যু ইংল্যান্ডের কথাও ভাবা হচ্ছে। ভারত-পাকিস্তান একই গ্রুপে থাকায় একটি ম্যাচে নিশ্চিতভাবেই মুখোমুখি হবে। ফাইনালের আগে আরেক পর্ব সুপার ফোর, সেখানে দুই দলের মুখোমুখি হওয়ার নিশ্চয়তাও নিছক সময়ের ব্যাপার। এই দুটি ম্যাচ তাই নিরপেক্ষ ভেন্যুতে শিডিউল করা হবে।

ফাইনালে যদি দুই দলে ওঠে, তাহলে আবারও দ্বন্দ্ব বেঁধে যেতে পারে। তাই ফাইনাল ম্যাচও আয়োজন করা হবে নিরপেক্ষ ভেন্যুতে। সব মিলে মোট ৫টি ম্যাচ নিরপেক্ষ ভেন্যুতে হবে। সব মিলিয়ে টুর্নামেন্ট সাজানো হবে ১৩ ম্যাচের সমন্বয়ে। আরব আমিরাতে সেপ্টেম্বরে প্রচণ্ড গরম থাকে। ওমানে মাস্কাটে অবশ্য এই সময়টায় তাপমাত্রা কিছুটা কমে আসে। শ্রীলঙ্কা গত বছর নিজেদের আয়োজন স্বত্ব থাকা সত্ত্বেও নানাবিধ সমস্যায় বিকল্প ভেন্যুর আশ্রয় নয়।

বাকি রইল এশিয়ার বাইরের দেশ ইংল্যান্ড। ইংল্যান্ড ভেন্যু হলে তাপমাত্রা নিয়ে তেমন ভাবতে হবে না। প্রসঙ্গত, আগামী সেপ্টেম্বরে ওয়ানডে ফরম্যাটের এশিয়া কাপ মাঠে গড়াবে। গত বছরের মতো এবারও ভারত ও পাকিস্তান পড়েছে একই গ্রুপে, যেখানে তাদের সঙ্গী হবে বাছাইপর্ব পেরিয়ে আসা একটি সহযোগী সদস্য দেশ। অন্যদিকে ভিন্ন গ্রুপে বাংলাদেশের সঙ্গী আফগানিস্তান ও এশিয়ার বর্তমান চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা।