ggtd

মুশফিককে নিয়ে অবিশ্বাস্য মন্তব্য করলেন আয়ারল্যান্ডের ক্রিকেটার

চলছে বাংলাদেশ বনাম আয়ারল্যান্ডের মধ্যকার তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। ইতিমধ্যে শেষ হয়েছে সিরিজের দুইটি ম্যাচ। প্রথম ম্যাচে বিশাল জয় পায় বাংলাদেশ। ২য় ম্যাচেই হয়তো বড় জয় পেত বাংলাদেশ কিন্তু বৃষ্টির কারণে তার আর হয়নি। তবে ওয়ানডে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের সবচেয়ে বড় রান সংগ্রহের রেকর্ড গড়ে বাংলাদেশ। ৩৪৯ রান তোলো টাইগাররা। যেখানে বড় অবদান ছিল মুশফিকের।

আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের দ্বিতীয় ওয়ানডে পরিত্যক্ত হলেও এই ম্যাচে ৬০ বলে ১০০ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন মুশফিকুর রহিম। এমন ইনিংসের পর প্রশংসায় ভাসছেন বাংলাদেশের এই উইকেটরক্ষক ব্যাটার।

এই ইনিংস খেলার পথে ১৪টি চার ও ২টি ছক্কা মেরেছেন মুশফিক। এই টাইগার ব্যাটার দ্বিতীয় ওয়ানডেতে সবচেয়ে বেশি চড়াও হয়েছিলেন আইরিশ পেসার কার্টিস ক্যাম্ফারের ওপর। তার করা ৬০ বলের মধ্যে মুশফিক মোকাবেলা করেছেন ১৫টি বল। রান তুলেছেন ২৯।

মুশফিকের ইনিংসের প্রথম ছক্কাটিও এসেছিল তার বল থেকে। ম্যাচ পরিত্যক্ত হওয়ার পর আইরিশ দলের পক্ষ থেকে সংবাদ সম্মেলনে এসেছিলেন ক্যাম্ফার। তিনি মুশফিকের ইনিংসের প্রশংসা করেছেন। ক্যাম্ফার মনে করেন এই ম্যাচে মুশফিক তার অভিজ্ঞতা কাজে লাগিয়েছেন।

তিনি বলেন, ‘আমার মতে, (মুশফিকের ইনিংস বর্ণনা করার জন্য) সঠিক শব্দটা হবে খুবই ইমপ্যাক্টফুল ইনিংস। সে ক্লাস ক্রিকেটার। সে দেখিয়েছে কেন সে এত দিন ধরে এত ভালো করছে। সে যেভাবে খেলাটি প্রভাবিত করেছে, উইকেটে গিয়েই স্বাধীনভাবে ব্যাটিং করেছে, কিছু দৃষ্টিনন্দন শট, কিছু উদ্ভাবনী শট খেলেছে- বাংলাদেশের জন্য যা খুব ভালো ছিল।’

আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতেও খ্যাপাটে ব্যাটিং করেছেন মুশফিল। সেদিন ৩ ছক্কায় ২৬ বলে করেছিলেন ৪৪ রান। মূলত তার ইনিংসকে পুঁজি করেই ৩৩৮ রানের বিশাল পুঁজি পেয়েছিল বাংলাদেশ। লক্ষ্য তাড়ায় আয়ারল্যান্ড হেরেছিল ১৮৩ রানের বিশাল ব্যবধানে।

সিরিজের শেষ ম্যাচে তাই মুশফিককে দ্রুতই ফেরাতে চান ক্যাম্ফার। তিনি বলেন, ‘সে আমাদের চাপে ফেলে দিয়েছিল। দুই ম্যাচে সে এটি করল। সে অবশ্যই বাংলাদেশের জন্য অনেক বড় ক্রিকেটার। আশা করি, এখান থেকে ঘুরে দাঁড়িয়ে তার স্কিলের সঙ্গে লড়াই করার পথ খুঁজে পাব।’