Untitled design 2023 03 20T180658.517

মুশফিকের ঝড়ো সেঞ্চুরি বাংলাদেশের রেকর্ড সংগ্রহ

শুরু থেকেই ব্যাটারদের নৈপুণ্যে বড় সংগ্রহের ইঙ্গিত দিয়েছিল বাংলাদেশ। এরপর আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ফিফটি তুলে নেন লিটন দাস ও নাজমুল হোসেন শান্ত। তবে শেষটা রাঙিয়েছেন মুশফিকুর রহিম ও তাওহীদ হৃদয়। তবে সব আলো কেড়ে নিয়েছেন মুশফিক। তার নবম সেঞ্চুরিতে বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেট হারিয়ে ৩৪৯ রান। একদিনের ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহ এটি।

প্রথম ওয়ানডের পর দ্বিতীয় ম্যাচে এসেও ব্যাট হাতে বিষ্ফোরক ইনিংস খেলেন মুশফিক। আইরিশ বোলারদের ডেলিভারিকে এদিনও সীমানাছাড়া করেছেন একের পর এক। শেষ দিকে মুশফিকের ৬০ বলের ঝোড়ো সেঞ্চুরিতে বাংলাদেশ ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছে।

এর আগে সোমবার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে প্রথমে ব্যাট করতে নামে বাংলাদেশ দল। তবে শুরু থেকেই বেশ দেখেশুনেই খেলতে থাকেন তামিম ইকবাল এবং লিটন দাস। রান আউটের কাটায় পড়ে নিজের ৩৪তম জন্মদিন রাঙাতে পারেননি তামিম। ব্যক্তিগত ২৩ রানে থাকা অবস্থায় এই ওপেনার প্যাভিলিয়নে ফেরেন। অবশ্য তার আগেই তামিম ছুঁয়েছেন নিজের আন্তর্জাতিক ক্যারিয়ারে ১৫ হাজার রানের মাইলফলক।

তামিমের বিদায়ের পর দলের হাল ধরেন লিটন ও নাজমুল হোসেন শান্ত। লিটন তুলে নেন ওয়ানডেতে নিজের নবম অর্ধশতক। সাবলীল ব্যাটিংয়ে লিটন এবং শান্ত দলকে এগিয়ে নিতে থাকেন বড় সংগ্রহের দিকে। অবশ্য লিটন দাস এদিন পেরিয়েছেন ওয়ানডেতে ব্যক্তিগত ২ হাজার রানের মাইলফলক। একইসঙ্গে অর্ধশতক করে লিটন সেঞ্চুরির আভাস দিচ্ছিলেন। তবে কার্টিস ক্যাম্পায়ারের বলে সহজ ক্যাচ দিয়ে তিনি ফেরেন ৭০ রান করে।