Untitled design 2023 03 18T184621.196

তৌহিদ হৃদয়ের ইতিহাস গড়া ব্যাটিংয়ে আয়ারল্যান্ডকে বিশাল রানের টার্গেট দিল বাংলাদেশ

আজ থেকে শুরু হয়েছে বাংলাদেশ বনাম আয়ারল্যান্ডের মধ্যকার ওয়ানডে সিরিজ। প্রথম ওয়ানডে ম্যাচে টস জিতে আগে বোলিং সিদ্ধান্ত নেয় আয়ারল্যান্ড। টস হেরে আগে ব্যাটিং শুরু করেছে বাংলাদেশ।

গত ৬ মার্চ ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডেতে দলে ছিলেন মেহেদী হাসান মিরাজ। সে ম্যাচে দুই পেসার হিসেবে মোস্তাফিজুর রহমান ও ইবাদত হোসেনকে খেলায় বাংলাদেশ। আজ চোট পড়া মিরাজের জায়গায় ফিরলেন তাসকিন।

বাদ পড়েছেন আফিফ হোসেনও, যিনি ইংল্যান্ডের বিপক্ষে শেষ টি-টোয়েন্টির দলেও ছিলেন না। তাঁর জায়গায় দলে ফিরেছেন ইয়াসির আলী। এ ছাড়া মাহমুদউল্লাহ প্রথম দুই ওয়ানডের দলেই নেই, একই অবস্থা তাইজুল ইসলামেরও।

এবার ওয়ানডে অভিষেক হচ্ছে তৌহিদ হৃদয়ের। দলে ফিরেছেন ইয়াসির আলী। গতকাল ফুটবল খেলতে গিয়ে চোট পাওয়া মেহেদী হাসান মিরাজও নেই। ছেলেদের ওয়ানডেতে বাংলাদেশের ১৪০তম ক্রিকেটার হলেন তৌহিদ হৃদয়। এ সংস্করণে সর্বশেষ অভিষেক হয়েছিল ইবাদত হোসেনের, গত বছরের আগস্টে। আজ তাঁকে অভিষেক ক্যাপ পরিয়ে দিয়েছেন মুশফিকুর রহিম।

বাংলাদেশের ইনিংস বিবরণ:

মার্ক আদাইয়ের করা তৃতীয় ওভারের তৃতীয় বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফিরলেন তামিম ইকবাল। ফুল লেংথের বলটি ঢিলেঢালা ড্রাইভে খেলতে গিয়ে প্রথম স্লিপে পল স্টার্লিংকে ক্যাচ দেন তামিম। ৯ বলে ৩ রান করে আউট হলেন বাংলাদেশ অধিনায়ক।

১০ম ওভারে কার্টিস ক্যাম্ফারের বলে কাভারে ক্যাচ দিয়ে আউট লিটন দাস। ৩১ বলে ২৬ রান করা লিটন বড় ইনিংসের আশা দেখাচ্ছিলেন। কিন্তু ক্যাম্ফারের লেংথ বলটি পুশ করতে গিয়ে টাইমিংয়ে গড়বড় করে স্টার্লিংকে ক্যাচ শিখিয়ে ফিরলেন লিটন। এর মধ্য দিয়ে ভেঙে গেল লিটন–নাজমুলের ৪২ বলে ৩৪ রানের জুটি।

রাউন্ড দা উইকেট থেকে করা অ্যান্ড্রু ম্যাকব্রাইনের বলটি টার্নের জন্য খেলেছিলেন নাজমুল হোসেন, তবে বল ধরে রেখেছে লাইন। তাতেই ব্যাট ও প্যাডের মাঝে বিশাল ফাঁক ছিল নাজমুলের, পুরো মিস করে হারিয়েছেন স্টাম্প। হতভম্ব নাজমুল ফিরলেন ৩৪ বলে ২৫ রান করে, আরেকটি জুটি গড়ে ওঠার ইঙ্গিত দিয়েও থামলেন আগেই।

শম ওয়ানডে সেঞ্চুরি থেকে ৭ রান দূরে ছিলেন, সাকিব থামলেন সেখানেই। আউট হওয়ার ধরনে অবশ্য নিজেই নিজের ওপর হতাশ হবেন তিনি। গ্রাহাম হিউমের অফ স্টাম্পের বেশ বাইরের বলে, প্রায় ওয়াইড-ঘেঁষা লাইনে আলগাভাবে ব্যাট চালিয়েছিলেন সাকিব। এজড হয়েছেন তাতেই, উইকেটকিপার লরকান টাকার নিয়েছেন সহজ ক্যাচ।

যাওয়ার পথে হৃদয়ের সঙ্গে গ্লাভসে টোকা দিলেন, মাথায় হাত রেখে যেন শুভকামনাও জানিয়ে গেলেন মুশফিকুর রহিম। ৪৯ বলে হৃদয়ের সঙ্গে মুশফিকের জুটি ভাঙল তাঁর আউটেই। আগের বলেই গ্রাহাম হিউমকে ইনসাইড-আউটে দারুণ এক চার মেরেছিলেন, এবার স্লো বাউন্সারে টাইমিং ঠিকঠাক করতে না পেরে ফাইন লেগে ক্যাচ দিলেন। তবে এর আগে মুশফিক খেলেছেন ২৬ বলে ৪৪ রানের ঝোড়ো ইনিংস, তিনটি করে চার ও ছক্কায়।