২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বঃ দেখেনিন আর্জেন্টিনার প্রতিপক্ষ যারা

images 2023 03 16T134707.886

প্রায় সাড়ে তিন মাস হলো কাতার বিশ্বকাপ শেষ হওয়া। কাতার বিশ্বকাপে দীর্ঘ ৩৬ বছর পর শিরোপা খরা কাটিয়েছে আর্জেন্টিনা। নিজের স্বপ্ন পূরণ হয়েছে মেসির। বন্ধ হয়েছে সকল সমালোচনা। তবে কাতার বিশ্বকাপ এখন অতীত। সামনে ২০২৬ বিশ্বকাপ।

২০২৬ বিশ্বকাপে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্ব শুরু হবে এ বছর সেপ্টেম্বরে। মহাদেশটির ফুটবল নিয়ন্ত্রক সংস্থা (কনমেবল) কাল এই তথ্য জানিয়েছে। ইকুয়েডরের মুখোমুখি হয়ে ২০২৬ বিশ্বকাপের টিকিট পাওয়ার অভিযাত্রা শুরু করবে বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

বাছাইপর্বে ব্রাজিলের প্রথম ম্যাচটি বলিভিয়ার বিপক্ষে। ম্যাচগুলোর তারিখ ও ভেন্যু এখনো ঠিক হয়নি। ৪৮ দল নিয়ে ২০২৬ সালে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোয় আয়োজিত হবে বিশ্বকাপ।

বাছাইপর্বে ষষ্ঠ রাউন্ডের ম্যাচে মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনা। নভেম্বরে অনুষ্ঠিত হবে হাই–ভোল্টেজ এ ম্যাচ। ২০২১ সালের সেপ্টেম্বরে কোভিড বিধিনিষেধ না মানায় ব্রাজিলের বিপক্ষে আর্জেন্টিনার ম্যাচটি শুরু হওয়ার কিছুক্ষণ পর ব্রাজিলিয়ান স্বাস্থ্য কর্মকর্তাদের হস্তক্ষেপে পণ্ড হয়েছিল। তারপর বিশ্বকাপ বাছাইপর্বে এটাই হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর প্রথম ম্যাচ। ২০২৫ সালে ফিরতি ম্যাচে ব্রাজিলকে আতিথ্য দেবে আর্জেন্টিনা। সেটি হবে বাছাইপর্বের ১৪তম রাউন্ড।

বিশ্বকাপের চূড়ান্তপর্বে অংশ নেওয়া দলের সংখ্যা বাড়ায় দক্ষিণ আমেরিকা মহাদেশ থেকে এবার ছয়টি দল সরাসরি চূড়ান্তপর্বে খেলার সুযোগ পাবে। পয়েন্ট টেবিলে সপ্তম দলটিকে খেলতে হবে প্লে অফ। এর আগে দক্ষিণ আমেরিকা থেকে সরাসরি ৪টি দল বিশ্বকাপের চূড়ান্তপর্বে খেলার সুযোগ পেয়েছে। পঞ্চম দলটিকে প্লে অফ খেলে উঠে আসতে হয়েছে।

২০২৬ বিশ্বকাপের বাছাইপর্বে এ বছর ৬টি করে ম্যাচ খেলবে প্রতিটি দল। সেপ্টেম্বর, অক্টোবর ও নভেম্বর—এসব মাসে প্রতিটি দল ম্যাচ খেলবে ২টি করে। পরের বছরও এসব মাসে ২টি করে ম্যাচ খেলবে সব দল। কিন্তু ২০২৫ সালে মার্চ ও জুনে খেলার পর সেপ্টেম্বরে গিয়ে শেষ হবে দক্ষিণ আমেরিকান অঞ্চলের বাছাইপর্ব। কনমেবল আরও জানিয়েছে, ইউরোপের দলগুলোর মুখোমুখি হতে বাছাইপর্বের মাঝে দুটি আন্তর্জাতিক বিরতির সুযোগ থাকবে দক্ষিণ আমেরিকা মহাদেশের দলগুলোর জন্য। কোপা আমেরিকা ও ইউরো শুরুর আগে আগামী বছর মার্চ ও জুনে দুটি করে ম্যাচে চার ম্যাচের সূচি করা হয়েছে বলে জানিয়েছে কনমেবল।

বিশ্বকাপ বাছাইপর্বে ২০২৩ সালের ম্যাচ (দক্ষিণ আমেরিকা):

সেপ্টেম্বর, ২০২৩:

প্রথম রাউন্ড:

আর্জেন্টিনা–ইকুয়েডর

দ্বিতীয় রাউন্ড:

বলিভিয়া–আর্জেন্টিনা

ইকুয়েডর–আর্জেন্টিনা

অক্টোবর, ২০২৩:

তৃতীয় রাউন্ড:

আর্জেন্টিনা–প্যারাগুয়ে

চতুর্থ রাউন্ড:

পেরু–আর্জেন্টিনা

ভেনিজুয়েলা–চিলি

ইকুয়েডর–কলম্বিয়া

প্যারাগুয়ে–বলিভিয়া

নভেম্বর, ২০২৩:

পঞ্চম রাউন্ড:

আর্জেন্টিনা–উরুগুয়ে

ষষ্ঠ রাউন্ড:

ব্রাজিল–আর্জেন্টিনা

You May Also Like