৬৮ ধাপ লাফ দিয়ে আইসিসি র‍্যাঙ্কিংয়ে সেরা অবস্থানে শান্ত

স্বপ্নের ফর্মে রয়েছেন নাজমুল হোসেন শান্ত। বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) দারুণ খেলেছিলেন এই বাঁহাতি ব্যাটার। সেই ফর্ম টেনে এনেছেন ইংল্যান্ডের বিপক্ষে সিরিজেও।

বিশেষ করে টি-টোয়েন্টি সিরিজের সেরা পারফর্মার ছিলেন তিনিই। যথাক্রমে ৫১, ৪৬* ও ৪৭* রানের ইনিংস খেলে হয়েছেন সিরিজ সেরাও।

এমন পারফরম্যান্সের সুবাদে র‍্যাঙ্কিংয়েও সুখবর পেয়েছেন শান্ত। উঠে এসেছেন ১৬ নম্বরে। শান্ত উন্নতি করেছেন ৬৮ ধাপ।

তার নামের পাশে রয়েছে ৫৯৩ রেটিং পয়েন্ট। তিনি কোহলির ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন। ভারতীয় এই ব্যাটিং তারকা ৬১২ পয়েন্ট নিয়ে ১৫ নম্বরে আছেন তিনি।

টি-টোয়েন্টি ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের ব্যাটারদের মধ্যে সেরা অবস্থানে রয়েছেন শান্তই। বাংলাদেশের অন্য ব্যাটারদের মধ্যে উন্নতি করেছেন লিটন দাস।

তিনি ইংল্যান্ডের বিপক্ষে শেষ টি-টোয়েন্টিতে ক্যারিয়ার সেরা ৭৩ রানের ইনিংস খেলেছেন। ৫৬৬ রেটিং পয়েন্ট নিয়ে তার বর্তমান অবস্থান ২২ নম্বরে।

এ ছাড়া সেরা পঞ্চাশে রয়েছেন কেবল আফিফ হোসেন। শেষ ম্যাচে একাদশের বাইরে থাকলেও ৪৮৬ পয়েন্ট নিয়ে ৫০ নম্বরে আছেন তিনি।

টি-টোয়েন্টি বোলারদের র‍্যাঙ্কিংয়ে সেরা ২০ এ রয়েছেন কেবল মুস্তাফিজুর রহমান। ৬১১ পয়েন্ট নিয়ে তিনি ২০ নম্বরেই অবস্থান করছেন।

এ ছাড়া ৫৮৮ পয়েন্ট নিয়ে ২৪ নম্বরে সাকিব আল হাসান। ৫৬০ পয়েন্ট নিয়ে ৩১ নম্বরে নাসুম আহমেদ। তাদের জায়গায় পরিবর্তন হয়নি।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে সবচেয়ে উন্নতি করেছেন তাসকিন আহমেদ। সিরিজ জুড়ে দুর্দান্ত পারফর্ম করে ৫২৯ পয়েন্ট নিয়ে উঠে এসেছেন যৌথভাবে ৪১ নম্বরে।

উন্নতি হয়েছে আরেক পেসার হাসান মাহমুদেরও। তিনি ৫১৩ পয়েন্ট নিয়ে আছেন ৪৭ নম্বরে। এটা তার ক্যারিয়ার সেরা রেটিংও বটে।

অলরাউন্ডারদের মধ্যে যথারীতি শীর্ষে আছেন সাকিব আল হাসান। তার রেটিং পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২৬৮। এ ছাড়া সেরা ২০ এ নেই বাংলাদেশের আর কোনো অলরাউন্ডার।

You May Also Like