InCollage 20230312 192352718

বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতে বিস্ফোরক মন্তব্য সাকিব আল হাসানের

ইতিহাস গড়ে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জয় টাইগারদের। রোববার মিরপুরে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে শান্তর বীরত্বে ৭ বল বাকি থাকতেই ৪ উইকেটে জয় তুলে নেয় টাইগাররা। এ জয়ের ফলে এক ম্যাচ হাতে রেখেই ২-০তে সিরিজ জিতল বাংলাদেশ। সেই সাথে বিশ্বসেরা ইংল্যান্ডের বিপক্ষে যেকোন ফর্মেটেই প্রথম সিরিজ জয় এটি।

ইতিহাস গড়ড়ে ১১৮ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ১৮.৫ ওভারে ৬ উইকেটে ১২০ রান তুলে জয় নিশ্চিত করে লাল সবুজের দল। প্রথমবার ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের মিশনে ১১৮ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতে চাপে পড়ে। দুই ওপেনারকে হারায় স্বাগতিকরা। লিটন ব্যক্তিগত ৯ রানে দলীয় ১৬ রানের মাথায় ও রনি ৯ রান করে দলীয় ২৭ রানে অর্চারের বলে সাজঘরে ফেরেন।

দলের বিপদে নাজমুল হোসেন শান্ত তৌহিদ হৃদয়কে সাথে নিয়ে দলকে এগিয়ে নেন। ভালো শুরুর পর হৃদয় ১৭ রান করে ভুল শটে আউট। এরপর শান্তর সাথে জুটি গড়ে মেহেদী হাসান মিরাজ। তাদের অসাধারণ জুটিতে জয়ের পথে এগিয়ে যায় টাইগাররা। ৩২ বলে তাদের জুটিতে আসে ৪১ রান। আর্চারের বলে ১৬ বলে ২০ রান করে মিরাজ যখন আউ হন তখন বাংলাদেশের দলীয় রান ১৫.৪ ওভারে ৯৭।

জিততে বাংলাদেশের প্রয়োজ তখ মাত্র ২১ রান। কিন্তু এরপর সাকিব ও আফিফকে হারিয়ে কিছুটা চাপে পড়ে স্বাগতিকরা। কিন্তু তখনও উইকেটে শান্ত। তিনি পেসার তাসকিনকে সাথে নিয়ে ইংলিশদের বিপক্ষে ঐতিহাসিক সিরিজ জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন। শান্ত ৪৭ বলে ৩ বাউন্ডারিতে অপরাজিত ৪৬ রান করেন। তবে তাসকিন আহমেদ মাত্র ৩ বলে দুই বাউন্ডারি হাঁকিয়ে ৮ রান করে জয় নিয়ে মাঠ ছাড়েন।

এর আগে মিরপুরে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়ে মেহেদী হাসান মিরাজের ক্যারিয়ার সেরা বোলিংয়ে ইংল্যান্ডকে ১১৭ রানে থামিয়েছে টাইগাররা। বল হাতে মিরাজ ৪ ওভার বোলিং করে ১২ রানে একাই ইংলিশদের চার উইকেট নেন। বল হাতে শুরু থেকেই জ্বলে উঠেছে বাংলাদেশের বোলাররা। তাসকিন-মিরাজদের অসাধারণ বোলিংয়ে একে একে বিদায় নেন ডেভিড মালান ৫, ফিল স্টল ২৫,মঈন আলী ১৫, জজ বাটলার ৪, স্যাম ক্যারণ ১২ ও ক্রিস জর্ডান শুন্য রানে বিদায় নেন। দলের বিপদে ইংলিশদের পক্ষে সর্বোচ্চ ২৮ রান করে মোস্তাফিজের বলে বিদায় নেন বেন ডাকেট।

এছাড়া আর কেউ সুবিধা করতে পারেনি। এ দিন আট জন বোলারদের দিয়ে বোলিং করিয়েছেন ক্যাপ্টেন সাকিব। মিরাজ ছাড়া তাসকিন,মোস্তাফিজ,সাকিব,হাসান একটি করে উইকেট নেন।