এ মাসের শেষ দিকে শুরু হচ্ছে আইপিএল। বিশ্বের সবচেয়ে অর্থকরী ও আকর্ষণীয় ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগের ১৬তম মৌসুম এটি। সেই ২০০৮ সাল থেকেই আইপিএল প্রতিভার স্ফুরণ ছড়িয়েছে। বহু ক্রিকেটার আইপিএলে আলো ছড়িয়ে পরিণত হয়েছেন বিশ্বতারকায়।

টি-টোয়েন্টি ক্রিকেটকে অনেকেই তরুণ তুর্কিদের লড়াই বললেও এতে অভিজ্ঞ ক্রিকেটারদের কদর কিন্তু যথেষ্টই। অভিজ্ঞদের অভিজ্ঞতা অনেক সময়ই টি-টোয়েন্টি ক্রিকেটে ফল-নির্ধারক হিসেবে কাজ করে।
আইপিএলের নতুন মৌসুম সামনে রেখে এবারের টুর্নামেন্টের সবচেয়ে বয়স্ক পাঁচ ক্রিকেটার সম্পর্কে জেনে নিন…

ডেভিড ভিসা, বয়স ৩৭ বছর ২০৪ দিন (কলকাতা নাইটরাইডার্স)
২০২২ আইপিএলেই দক্ষিণ আফ্রিকান বংশোদ্ভূত নামিবিয়ান এই অলরাউন্ডারকে কিনেছিল কলকাতা নাইটরাইডার্স। এর পর থেকেই তিনি দলের গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। মূলত বিকল্প খেলোয়াড় হিসেবেই তাঁকে নেওয়া। কিন্তু কলকাতা অনেক ম্যাচে ভিসাকে খেলাতে পারে।
ভিসা আইপিএলে কলকাতার আগে খেলেছেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে। আইপিএলে খেলা তাঁর মোট ম্যাচের সংখ্যা ১৫। এই ১৫ ম্যাচে বল হাতে তিনি পেয়েছেন ১৬ উইকেট। ব্যাট হাতে করেছেন ১২৭ রান।

Suggested Post :  আইপিএল নিলাম শুরু উঠলো সাকিবের নাম; সাকিব বিক্রি নাকি অবিক্রিত?

ঋদ্ধিমান সাহা, ৩৮ বছর ৪৫ দিন (গুজরাট টাইটানস)
এবার গুজরাট টাইটানসের হয়ে খেলবেন অভিজ্ঞ এই ভারতীয় ক্রিকেটার। এখন পর্যন্ত ১৪৪টি আইপিএল ম্যাচে ঋদ্ধিমান রান করেছেন ২৪২৭। ভারতী দলের সাবেক এই উইকেটরক্ষক এর আগে খেলেছেন কলকাতা নাইটরাইডার্স, চেন্নাই সুপারকিংস ও পাঞ্জাব কিংসে। ২০১৪ সালের ফাইনালে পাঞ্জাবের হয়ে তাঁর ইনিংসটি দারুণ স্মরণীয়।
গুজরাট টাইটানসের হয়ে এবারও ভালো খেলা তাঁর লক্ষ্য। গত মৌসুমে তিনি ব্যাট হাতে করেছিলেন ২০০ রান। টাইটানসের শিরোপা জয়ে রেখেছিলেন গুরুত্বপূর্ণ ভূমিকা।

ফাফ ডু প্লেসি, ৩৮ বছর ১৪৮ দিন (রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু)
তিনি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর অধিনায়ক। এবারও তাঁর ব্যাটে বড় ভরসা থাকবে কোহলির ফ্র্যাঞ্চাইজিটির। গত মৌসুমে তিনি কোহলির কাছ থেকেই দলের অধিনায়কত্ব গ্রহণ করেছিলেন। এখন পর্যন্ত আইপিএলে মোট ১১৬ ম্যাচ খেলেছেন দক্ষিণ আফ্রিকার সাবেক এই অধিনায়ক। রান করেছেন ৩৪০৩। গড় ৩৪.৩৭, স্ট্রাইক রেট ১৩০.৫৮।

Suggested Post :  আমাদের ফিনিশার ও তার অস্ত্রগুলো দেখিয়ে যা বললো কেকেআর মিডিয়া ম্যানেজার

অমিত মিশ্র, ৪০ বছর ১৩১ দিন (লক্ষ্ণৌ সুপার জায়ান্টস)
নিজের ১৬তম আইপিএল মৌসুম খেলবেন অমিত মিশ্র। ১৬৬ উইকেট নিয়ে তিনি আইপিএল ইতিহাসের অন্যতম সর্বোচ্চ উইকেটশিকারি। লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের আগে ভারতীয় ক্রিকেট দলের সাবেক এই স্পিনার আইপিএলে খেলেছেন দিল্লি ক্যাপিটালস ও সানরাইজার্স হায়দরাবাদের হয়ে।

মহেন্দ্র সিং ধোনি, ৪১ বছর ২৬৭ দিন (চেন্নাই সুপার কিংস)
আইপিএল ইতিহাসের অন্যতম সেরা তারকা। ভারতের সবচেয়ে সফল অধিনায়ক। আইপিএলেও চেন্নাইকে জিতিয়েছেন চারটি ট্রফি।
আইপিএলে ২৩৪টি ম্যাচ খেলেছেন ধোনি। ব্যাট হাতে তাঁর রান ৪৯৭৮। গত ১৫ বছরে চেন্নাই সুপারকিংসের প্রায় ঘরের মানুষই তিনি। তবে ম্যাচ পাতানো জটিলতায় চেন্নাই আইপিএলে নিষিদ্ধ থাকায় ধোনি খেলেছিলেন পুনে সুপারজায়ান্টসের হয়ে।