অবশেষে বাদ মরগান নতুন অধিনায়ক হিসেবে যাকে চাইছে কলকাতা

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) এবারের আসরে ব্যাট হাতে সময়টা ভালো যাচ্ছে না কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক ইয়ন মর’গানের। এখন পর্যন্ত ৩ ম্যাচ খেলে তার ব্যাট থেকে এসেছে মাত্র ৩৮ রান। যেখানে তার ইনিংস সর্বোচ্চ ২৯ রান হলেও এক ম্যাচে করেছেন ২ রান ও বাকি এক ম্যাচে করেছেন ৭ রান।

ফলে তার অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন উঠেছে নতুন করে। কলকাতার সাবেক অধিনায়ক গৌতম গাম্ভীর তো সরাসরিই সমালোচনা করে বসেছেন মর’গানের। গত আসরের মাঝপথে নাইট রাইডার্সের অধিনায়কত্ব তুলে দেয় হয়েছিল মর’গানের হাতে। দীনেশ কার্তিক অধিনায়ক হিসেবে টানা ম্যাচ হারের পর এমন সি’দ্ধান্ত নিয়েছিল নাইটরা।

তবে ওই আসরে মর’গান কিছুটা স্বস্তি দিলেও এবারের আসরে মোটেও তার পক্ষে কথা বলছে না পারফরম্যান্স কিংবা অধিনায়কত্ব। বিশেষ করে শেষ ম্যাচে বে’ঙ্গালোরের বিপক্ষে সাকিবকে রেখে হরভজনকে দিয়ে বোলিং করানোর জন্য শুনতে হয়েছে বাড়তি সমালোচনা।

এদিকে সাকিব আল হাসানকে দলে নেয়ার পর দলটির সহকারী কোচ জানিয়েছিলেন সাকিবের কাছ থেকে অধিনায়কত্বের অ’ভিজ্ঞতা কাজে লাগাতে চায় নাইট রাইডার্স। কেননা বাংলাদেশ জাতীয় দলের হয়ে তিন ফরম্যাটেই অধিনায়কত্ব করার অ’ভিজ্ঞতা রয়েছে সাকিবের। ফলে কোনোভাবেই তার অধিনায়কত্বের অ’ভিজ্ঞতা হাতছাড়া করতে চাইছে না।

মর’গানের বাজে অধিনায়কত্বের কারনে অবশ্য নতুন করে গু’ঞ্জন উঠেছে অধিনায়কের দায়িত্ব তুলে দেয়া ‘হতে পারে সাকিবের হাতে। যুক্তি হিসেবে বিশ্লেষকরা বলছেন, সাকিবের মত আন্তর্জাতিক ক্রিকে’টে তিন ফরম্যাটে অধিনায়কত্ব করেছেন এমন কেউ নেই দলে। এর আগে দীনেশ কার্তিকের টানা ব্যর্থতার কারনে পুনরায় আবার তার কাছে অধিনায়কত্ব যাচ্ছে না সেটা প্রায় নিশ্চিত।

শেষ পর্যন্ত যদি কলকাতার টিম ম্যানেজমেন্ট অধিনায়ক পরিবর্তনের কথা চিন্তা করে তাহলে হয়তো সাকিবের হাতেই উঠতে পারে কলকাতার অধিনায়কত্ব। সাকিবকে অধিনায়ক করা হলে তার আন্তর্জাতিক ক্রিকে’টে অধিনায়কত্বের অ’ভিজ্ঞতা যে বাড়তি কাজে লাগবে নাইটদের তা বলাই যায়।

মর’গানের এমন বাজে অধিনায়কত্বের জন্যই বে’ঙ্গালোর প্রথম ইনিংসে বড় সংগ্রহ করতে পেরেছে বলে মনে করেন আকাশ।আকাশ চোপড়ার সেই গু’ঞ্জকে শক্তিশালী করে তুলল আনন্দবাজারের নতুন এই আলোচনা, তাদের মতে কলকাতার পরবর্তী অধিনায়কত্বের দায়িও আসতে পারে সাকিব, ডিকে কিংবা শুভমান গিলের উপরে।

সংশ্লিষ্ট খবর

Leave a Comment