InCollage 20230307 120337609 ia28U5TD3h

ক্যারিয়ারে এই প্রথম বার এমন লজ্জার রেকর্ড গড়লেন লিটন

শেষ হলো বাংলাদেশ বনাম ইংল্যান্ডের মধ্যকার তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে প্রথম দুই ম্যাচ জিতে আগেই সিরিজ নিজেদের করে নিয়েছিল সফরকারী ইংল্যান্ড। যার ফলে দীর্ঘ প্রায় ৭ বছর ঘরের মাঠে ওয়ানডে সিরিজ হারলো বাংলাদেশ। তবে আজ সিরিজের শেষ ম্যাচ জিতে নিয়ে ২-১ সিরিজ শেষ করলো বাংলাদেশ।

ওয়ানডে সিরিজে বাংলাদেশের এই খারাপ ফলের পিছনে অন্যতম কারণ তাদের ব্যাটিং। সিরিজে একেবারেই ফর্মে ছিলেন না তাদের ডানহাতি ওপেনিং ব্যাটার লিটন দাস। তাঁর দীর্ঘ দিনের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে প্রথম বার পরপর দু’টি ম্যাচে শূন্য রানে আউট হয়ে যাওয়ার লজ্জার নজির গড়ে ফেললেন তিনি। কোনও ওয়ানডে সিরিজে দ্বিতীয় বার দশের নীচে রান করারও নজির গড়লেন তিনি।

স্যাম কারানের অফ স্টাম্পের বাইরের বল অনায়াসেই ছেড়ে দেওয়া যেত। কিন্তু সেই বলেই শরীরের অনেক দূর থেকে খেলতে গিয়ে ক্যাচ দিয়ে বসেন লিটন। তাঁকে তালুবন্দি করেন জস বাটলার। ফলে ব্যাট হাতে এক অতীব জঘন্য সিরিজ শেষ হল তাঁর। তিন ম্যাচ মিলিয়ে এই সিরিজে তিনি দুই অঙ্কের গণ্ডিতেও পৌঁছতে পারেননি। আজ জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে সিরিজের শেষ ম্যাচে প্রথম ওভারেই শূন্য রানে ড্রেসিংরুমে ফিরে যান লিটন। এই সিরিজেই এর আগে মিরপুরে দ্বিতীয় ওয়ানডেতেও শূন্য করেছিলেন তিনি।

প্রসঙ্গত লিটনের দীর্ঘ দিনের ওয়ানডে ক্যারিয়ারে এই প্রথম বার পরপর দুই ম্যাচে শূন্য রানে আউট হলেন তিনি। এই সিরিজের প্রথম ম্যাচে ৭ রান করেন লিটন। অর্থাৎ গোটা সিরিজে লিটনের সংগ্রহ মাত্র ৭ রান। উল্লেখ্য, মিরপুরে প্রথম ওয়ানডে ম্যাচে ক্রিস ওকসের বলে মিড উইকেট দিয়ে দারুণ একটি ছক্কা মেরেছিলেন লিটন। কিন্তু পরের বলেই এলবিডব্লিউ হয়ে যান তিনি।

দ্বিতীয় ম্যাচেও কারানের বলে আউট হন লিটন। প্রথম বলেই স্কোয়ার ড্রাইভ মারতে গিয়ে সহজ ক্যাচ দিয়ে বসেন পয়েন্টে দাঁড়ানো জেসন রয়কে। লিটনের ক্যারিয়ারে এটাই ছিল প্রথম ‘গোল্ডেন’ ডাক। ২০১৯ সালে নিউজিল্যান্ড সফরে তিন ওয়ানডে-তে মাত্র ৩ রান করেছিলেন তিনি। ওই সিরিজে তিন ম্যাচের প্রতিটিতে এক করে রান করে আউট হন তিনি।