images 2023 03 03T211919.394

লজ্জাজনক ভাবে সিরিজ হেরে যাকে দুষলেন অধিনায়ক তামিম

টানা সাতটি ওয়ানডে সিরিজ জিতে ঘরের মাঠে বাংলাদেশ ছিল অপ্রতিরোধ! তাই প্রথমবার নিজেদের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের স্বপ্ন দেখেছিল টাইগাররা। কিন্তু না! দ্বিতীয় ওয়ানডে ব্যাটিং ব্যর্থতায় বাংলাদেশের লজ্জার হার। শুক্রবার সিরিজের দ্বিতীয় ম্যাচে ১৩২ রানের বড় ব্যবধানে হেরেছে স্বাগতিকরা। ফলে এ নিয়ে টানা সাতটি ওয়ানডে সিরিজ জয়ের পর সিরিজ হারের স্বাদ পেল বাংলাদেশ।

মিরপুর শেরে-ই-বাংলা জাতীয় ক্রিকেট টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ। ফলে প্রথমে ব্যাট করতে নেমে জেসন রয়ের সেঞ্চুরিতে ৭ উইকেটে ৩২৬ রান তোলে সফরকারী ইংল্যান্ড। জবাবে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারায় স্বাগতিকরা। শেষ পর্যন্ত ৪৪.৪ ওভারে ১৯৪ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। দলের পক্ষে পেনার তামিম দ্বিতীয় সর্বোচ্চ ৩৫ রান করেন।

এরপর লিটন,শান্ত শূন্য রানে বিদায় নেন। মুশফিক ৪ রানে আউট। তবে সাকিব আল হাসান সর্বোচ্চ ৫৮ রান করেন। এছাড়া মাহমুদউল্লাহ রিয়াদ ৩২ ও আফিফ করেন ২৩ রান। এছাড়া পেসার তাসকিনের ব্যাট থেকে আসে ২১ রান। বল হাতে ইংলিশদের পক্ষে স্যাম ক্যারন ৬.৪ ওভারে ২৯ রানে নেন চার উইকেট। এছাড়া আদিল রশিদ ১০ ওভারে ৪৫ রানে নেন ৪টি উইকেট।

হারের পর তামিম ইকবাল, ‘ আমি মনে করি আমরা যেভাবে বল নিয়ে শুরু করেছি তা হতাশাজনক ছিল। প্রথম ৪-৫ ওভারে কিছুটা সুইং ছিল এবং আমাদের রান আউটের কয়েকটি সুযোগ ছিল কিন্তু আমরা সেগুলি নিতে পারিনি। আপনি যখন এই ধরনের একটি খেলা হারান, আপনি অনেক লোকের দিকে আঙুল তুলতে পারেন কিন্তু আমি মনে করি আমরা একটি দল হিসেবে ভালো করতে পারিনি, আমরা ক্লিক করিনি।’

এছাড়া তামিম বলেন,‘আপনি যখন প্রথম ২-৩ ওভারে তিনটি উইকেট হারান, তখন এটি খুব কঠিন হয়ে যায়। আমি এবং সাকিব নিজেদেরকে সময় দেওয়ার চেষ্টা করেছি, এবং আমার শটটি আজ বের হয়নি কিন্তু আমি অনুভব করেছি যে আমরা যখন ৩০০ এর বেশি তাড়া করছিলাম তখন এটি একটি সঠিক পদ্ধতি ছিল। সাকিব যে অভিপ্রায় দেখিয়েছিল তা ভাল ছিল, কিন্তু দুঃখের বিষয় এটি কার্যকর হয়নি। আমরা চেষ্টা করবো সিরিজটা এখনই শেষ করতে।