Untitled design 2023 02 27T130034.287

বাংলাদেশ বনাম ইংল্যান্ড ওয়ানডে সিরিজে র্র্যাংকিংয়ের হিসাব নিকাশ

আগামী বুধবার (১ মার্চ) থেকে শুরু হচ্ছে বাংলাদেশ বনাম ইংল্যান্ডের মধ্যকার তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচ। মিরপুরে শেরে বাংলা স্টেডিয়ামে শুরু হবে ম্যাচটি। এই সিরিজকে সামনে রেখে ইতিমধ্যে বাংলাদেশে এসে অনুশীলন শুরু করেছে ইংল্যান্ড জাতীয় ক্রিকেট দল। ২০১৬ সালে সর্বশেষ সিরিজ খেলেছিল দুই দল। সেবার ঢাকায় ওয়ানডে এবং টেস্ট সিরিজ খেলেছিল ইংল্যান্ড। এবার ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডের সাথে রয়েছে টি-টোয়েন্টি সিরিজ।

বাংলাদেশ এখনো ইংল্যান্ডের বিপক্ষে কোনো সিরিজ জয়লাভ করতে পারিনি। তাইতো বাংলাদেশের সামনে প্রথমবারের মতো ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের হাতছানি। সেই সাথে আইসিসি ওয়ানডে র্র্যাংকিংয়ে ৫ রেটিং পয়েন্ট পাওয়ার সুযোগ বাংলাদেশের সামনে।

আইসিসি ওয়ানডে রেংকিং ৯৫ রেটিং পয়েন্ট নিয়ে বর্তমানে ৭ নম্বরে অবস্থান করছে বাংলাদেশ। অন্যদিকে ১১১ রেটিং পয়েন্ট নিয়ে র্র্যাংকিংয়ে চতুর্থ স্থানে রয়েছে ইংল্যান্ড। আসুন দেখে নিয়ে বাংলাদেশ বনাম ইংল্যান্ডের মধ্যকার তিন ম্যাচের ওয়ানডে সিরিজের র্র্যাংকিংয়ের হিসাব নিকাশ।

বাংলাদেশ যদি এই সিরিজে ৩-০ ব্যবধানে জয়লাভ করে তাহলে ৫ রেটিং পয়েন্ট যোগ হবে বাংলাদেশের খাতায়। সে ক্ষেত্রে বাংলাদেশের রেটিং পয়েন্ট হবে ১০০। তবে র্র্যাংকিংয়ে পঞ্চম স্থানে নেমে যাবে ইংল্যান্ড। তাদের পয়েন্ট হবে ১০৫।

বাংলাদেশ যদি এই সিরিজে ২-১ ব্যবধানে জয়লাভ করে তাহলে ২ রেটিং পয়েন্ট যোগ হবে বাংলাদেশের খাতায়। সে ক্ষেত্রে বাংলাদেশের রেটিং পয়েন্ট হবে ৯৭। তবে র্র্যাংকিংয়ে চতুর্থ স্থানে থেকে যাবে ইংল্যান্ড। তাদের পয়েন্ট হবে ১০৮।

বাংলাদেশ যদি এই সিরিজে ২-১ ব্যবধানে হেরে যায় তাহলে কনো রেটিং পয়েন্ট যোগ হবে না বাংলাদেশের খাতায়। সে ক্ষেত্রে বাংলাদেশের রেটিং পয়েন্ট থাকবে ৯৫-তে। ইংল্যান্ডের পয়েন্ট হবে ১১১।‌

বাংলাদেশ যদি এই সিরিজে ৩-০ ব্যবধানে হেরে যায় তাহলে ৩ রেটিং পয়েন্ট হারাবে বাংলাদেশ। সে ক্ষেত্রে বাংলাদেশের রেটিং পয়েন্ট হবে ৯২। তবে ১১৪ রেটিং পয়েন্টে নিয়ে দ্বিতীয় স্থানে উঠে যাবে ইংল্যান্ড।