bshs UEdS59mz1Z

কাল দেয়া হবে ফিফা বর্ষসেরার পুরস্কার দেখেননি দৌড়ে এগিয়ে কে

অবশেষে অপেক্ষার অবসান হতে যাচ্ছে। আগামীকাল সোমবার ২৭ ফেব্রুয়ারি দেয়া হবে ফিফা বর্ষসেরার পুরস্কার। সংক্ষিপ্ত তালিকায় থাকা লিওনেল মেসি, কিলিয়ান এমবাপ্পে কিংবা করিম বেনজেমার মধ্যে যেকোনো একজনের হাতে এই অ্যাওয়ার্ড উঠবে। আর্জেন্টিনাকে বিশ্বকাপের শিরোপা উপহার দেয়া মেসিকেই এবারের পুরস্কারের জন্য ফেবারিট মানা হচ্ছে।

তবে কাতার বিশ্বকাপে ফ্রান্সের হয়ে দুর্দান্ত পারফর্ম করা এমবাপ্পেও অনেকটাই এগিয়ে রয়েছেন। করিম বেনজেমা বিশ্বকাপে ইনজুরিতে না পড়লেও তিনিও পুরস্কার পাওয়ার দৌড়ে অন্য দুজনের কাতারে থাকতেন বলে অনেকের ধারনা। গত দুই বছর ফিফা বর্ষসেরার এই পুরস্কার জেতেন পোলিশ তারকা রবার্ট লেওয়ান্ডোভস্কি।

দুবারই মেসি সেরা তিনজনের মধ্যে ছিলেন। গত বছর আর্জেন্টিনাকে বিশ্বকাপ উপহার দেয়ায় এবার এই পুরস্কার উঠতে পারে তার হাতে। সেরা খেলোয়াড় বাছাই করা হয় ফিফা সদস্যভুক্ত প্রতিটি দেশের জাতীয় দলের কোচ ও অধিনায়ক ও একজন করে ক্রীড়া সাংবাদিকের ভোটে। অনলাইনে সমর্থকরাও তাদের প্রিয় তারকাকে ভোট দিতে পারেন।

গত ১৯৬৬ সালে জিওফ হার্স্টের পর প্রথম খেলোয়াড় হিসেবে বিশ্বকাপের ফাইনালে হ্যাটট্রিক করার কৃতিত্ব দেখান এমবাপ্পে। তার কৃতিত্বেই ফ্রান্স অতিরিক্ত সময়ে খেলা নিয়ে যেতে সক্ষম হয়। অতিরিক্ত সময় শেষেও ম্যাচ ৩-৩ গোলে অমীমাংসিত থাকলে টাইব্রেকার অনুষ্ঠিত হয়। এবার আর ফ্রান্স পেরে উঠেনি। ৩৬ বছর পর শিরোপা ঘরে তোলে মেসির আর্জেন্টিনা।

এদিকে নারীদের বিভাগে তিনজনের সংক্ষিপ্ত তালিকায় রয়েছেন অ্যালেক্সিয়া পুটেলাস, বিথ মিড ও অ্যালেক্স মরগান। কোচের ক্যাটাগরিতে রয়েছেন আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী লিওনেল স্ক্যালোনি, রিয়াল মাদ্রিদের কার্লো অ্যানচেলত্তি ও ম্যানচেস্টার সিটির পেপ গার্দিওলা।