images 2023 02 22T212627.865

গোল খাওয়ার ইতিহাসে ৮ম আশ্চর্যে নাম লেখালেন এলিসন বেকার

আর্জেন্টিনা এবং ব্রাজিলের জাতীয় দলের গোলকিপারের ক্লাবের সময় মোটেই ভালো যাচ্ছে না। কয়েকদিন আগেই ইপিএলে আস্টন ভিলার হয়ে খেলতে নেমে নিজের পুরোনো ক্লাব আর্সেনালের বিপক্ষে ৪ গোল হজম করেছেন মেসির দলের বিশ্বকাপজয়ী গোলকিপার এমি মার্তিনেজ।

এবার লিভারপুলের হয়ে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে খেলতে নেমে পাঁচ গোল হজম করলেন ব্রাজিলের জাতীয় দলের গোলকিপার এলিসন বেকার। নিজেদের ঘরের মাঠ এনফিল্ডে চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে প্রথমবার পাঁচ গোল হজম করল লিভারপুল।

রিয়েল মাদ্রিদের বিপক্ষে খেলতে নেমে জুর্গেন ক্লপের দল একসময় ২ গোলে লিড করছিল। প্ৰথমেই ডারউইন নুনেজ এবং মহম্মদ সালাহ গোল করে দেওয়ার পর ভাবা হয়েছিল গতবারের চ্যাম্পিয়নদের নিজেদের ঘরের মাঠে হারাবে রেডসরা।

তবে এরপরেই তাসের ঘরের মত ভেঙে পড়ে লিভারপুল। বিরতির আগেই ভিনিসিয়াস জুনিয়র জোড়া গোল করে যান। দ্বিতীয়ার্ধের একদম শুরুতে এডের মিলিটাওয়ের হেডার ৩-২ করে দিতেই মানসিকভাবে ভেঙে পড়ে লিভারপুল।

এরপরে জোড়া গোল করে যান করিম বেঞ্জিমা। দ্বিতীয় লেগে ঘরের মাঠ স্যান্টিয়াগো বার্নাব্যুতে ৩ গোলের লিড নিয়ে খেলতে নামবে কার্লো আনসেলত্তির রিয়েল মাদ্রিদ। লিভারপুল যে কার্যত শেষ ষোলো পর্ব থেকেই এবারের চ্যাম্পিয়ন্স লিগে বিদায় ঘটাতে চলেছে, তা নিয়ে সন্দেহ নেই।

এনফিল্ডে এর আগে চ্যাম্পিয়ন্স লিগে লিভারপুলের কোনও প্রতিপক্ষ দল পাঁচ গোল করতে পারেনি। তাছাড়া এই নিয়ে লিগের ইতিহাসে প্রথমবার কোনও দল ২-০ গোলে এগিয়ে থেকেও ৫ গোল হজম করল। দ্বিতীয়ার্ধে রবার্তো ফিরমিনহো ৭০ মিনিটের হেডার-শট লিভারপুলের একমাত্র গোলমুখী আক্রমণ।

চ্যাম্পিয়ন্স লিগে এই নিয়ে মহম্মদ সালাহের ৪৪ গোল হয়ে গেল। আফ্রিকা থেকে এতদিন দিদিয়ের দ্রোগবারই সবথেকে গোল ছিল চ্যাম্পিয়ন্স লিগে। সেই কীর্তি মঙ্গলবার ছুঁয়ে ফেললেন সালাহ।

চ্যাম্পিয়ন্স লিগে সালাহ এদিন নুনেকে দিয়েও গোল করান। লিগের ইতিহাসে লিভারপুলের কোনও তারকার সবথেকে বেশি এসিস্টও আপাতত সালাহের দখলে।