InCollage 20230222 193333302 JPOhPD6A1d

মাহমুদুল্লাহ নাকি তৌহিদ হৃদয় ইংল্যান্ডের বিপক্ষে একাদশে সুযোগ পাবেন কে

ঘনিয়ে এসেছে বাংলাদেশ বনাম ইংল্যান্ডের মধ্যকার তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ২৪ ফেব্রুয়ারি ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজ খেলতে ঢাকায় পা রাখবে ইংল্যান্ড জাতীয় ক্রিকেট দল। ইতিমধ্যেই এই সিরিজকে সামনে রেখে ঢাকায় এসে পৌঁছেছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচ চান্দিকা হাথুরুসিংহে।

এছাড়াও ইংল্যান্ড সিরিজকে সামনে রেখে ওয়ানডে দল ঘোষণা করেছে বিসিবি। যেখানে বড় চমক মিডিল অর্ডার ব্যাটসম্যান তৌহিদ হৃদয়। বাংলাদেশ প্রিমিয়ার লিগে এবারের আসরে দুর্দান্ত পারফরম্যান্স করে জাতীয় দলে জায়গা করে নিয়েছেন ২০২০ সালে যুব বিশ্বকাপ জয়ী দলের অন্যতম সেরা এই সদস্য।

তবে চূড়ান্ত দলের সুযোগ পেলেও একাদশে তিনি সুযোগ পাবেন কিনা এটা এখনো এক প্রকার অনিশ্চিত। তবে অনেকেই মনে করছেন মাহমুদুল্লাহ রিয়াদের পরিবর্তে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে দলের একাদশে সুযোগ পেতে পারেন তৌহিদ হৃদয়। আসলেই কি তাই?

বর্তমান সময়টা মোটেও ভালো যাচ্ছে না মাহমুদুল্লাহ রিয়াদের। বিশেষ করে বিপিএলে ব্যাট হাতে নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি মাহমুদুল্লাহ। অনেক আগেই টেস্ট ক্রিকেটকে তিনি বিদায় বলেছেন। টি-টোয়েন্টি ক্রিকেট থেকেও বাদ পড়েছেন তিনি।

তবে ওয়ানডে ক্রিকেটে দুর্দান্ত পারফরম্যান্স করছেন মাহমুদুল্লাহ রিয়াদ। সর্বশেষ পাঁচ ইনিংসের মধ্যে দুটি হাফ সেঞ্চুরি রয়েছে তার। এরমধ্যে জিম্বাবুয়ের হারারেতে অপরাজিত ৮০ এবং ঘরের মাঠে ভারতের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে ম্যাচে ৭৭ রানের ইনিংস খেলেছিলেন মাহমুদুল্লাহ। বরাবরই ওয়ানডে ক্রিকেটে আস্থার প্রতিদান দিচ্ছেন মাহমুদুল্লাহ।

অন্যদিকে এখনো আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়নি তৌহিদ হৃদয়ের। তবে প্রথম শ্রেণীর ক্রিকেট এবং লিস্ট এ ক্রিকেটের রেকর্ড খুবই ভালো তৌহিদের। এখন পর্যন্ত প্রথম শ্রেণির ক্রিকেটের ১৩ টি ম্যাচ খেলেছেন তৌহিদের হৃদয়। যেখানে ১৯ ইনিংসে তিনি রান করেছেন ৭৪৮। একটি ডাবল সেঞ্চুরি সহ দুটি সেঞ্চুরি এবং চারটি হাফ সেঞ্চুরি করেছেন তিনি।

প্রথম শ্রেণীর ক্রিকেটের পাশাপাশি লিস্ট এ ক্রিকেটের রেকর্ড অনেক ভালো তৌহিদের। লিস্ট এ ক্রিকেটে ৪৫ ম্যাচ খেলেছেন তৌহিদের হৃদয়….. যেখানে ৪৫.৫০ গড়ে তিনি রান করেছেন ১৫৪৭। একটি সেঞ্চুরি সহ ১৩ টি হাফ সেঞ্চুরি রয়েছে তার।

নিঃসন্দেহে ঘরোয়া ক্রিকেটের লিগে অসাধারণ পারফরম্যান্স করেছেন তিনি। অন্যদিকে বিপিএলে দুর্দান্ত পারফরমেন্সের কারণে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে দলে একাদশে সুযোগ পেয়েও যেতে পারেন তিনি। তবে তৌহিদ হৃদয় একাদশে সুযোগ পেলে অবশ্যই বাদ পড়তে হবে মাহমুদুল্লাহ রিয়াদকে।

ইংল্যান্ডের বিপক্ষে প্রথম দুই ওয়ানডের বাংলাদেশ দল তামিম ইকবাল (অধিনায়ক), লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, মাহমুদুল্লাহ, মেহেদি হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, এবাদত হোসেন চৌধুরি, তাইজুল ইসলাম ও তৌহিদ হৃদয়।