images 2023 02 20T160325.065

বিশাল এক রেকর্ডের সামনে দাঁড়িয়ে সাকিব আল হাসান

এই মাসেই বাংলাদেশ সফরে আসছে টিম ইংল্যান্ড। তবে আগামী ১ মার্চ থেকে ঘরের মাঠে তাদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের মুখোমুখি হবে অধিনায়ক তামিম ইকবলের টিম বাংলাদেশ। ইংল্যান্ডের বিপক্ষে এই সিরিজে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে প্রথম বোলার হিসেবে ওয়ানডে ক্রিকেটে ৩০০ উইকেটের সামনে দাঁড়িয়ে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

সাকিব আল হাসানের ওয়ানডে ক্রিকেট ক্যারিয়ারে এখন পর্যন্ত বাংলাদেশের হয়ে ২২৪ ম্যাচ খেলেছেন। যেখানে ২২১ ইনিংস ২৯৪ উইকেটে তুলে নিয়েছেন এই বিশ্বসেরা ক্রিকেটার সাকিব। এর মধ্যে চার উইকেট তুলে নিয়েছেন নয়বার এবং ৫ উইকেট তুলে নিয়েছেন চারবার।

সাকিবের এই রেকর্ড বাংলাদেশের প্রথম হলো বিশ্বের ১৪ তম ক্রিকেটার হিসেবে এই ৩০০ উইকেটের মাইলফলক স্পর্শ করবেন বলে জানা যায়। ২০০৬ সালের ৬ আগস্ট জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয় সাকিব আল হাসানের।

এই মুহূর্তে সাকিব বাংলাদেশের সর্বোচ্চ উইকেট সংগ্রহক। সাকিবের পরে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ উইকেট সংগ্রহের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন মাশরাফি বিন মোর্তোজা এবং তৃতীয় স্থানে রয়েছেন আব্দুর রাজ্জাক। মাশরাফি ২১৮ ইনিংসে নিয়েছেন ২৬৯ উইকেট। এছাড়াও আব্দুর রাজ্জাক ১৫২ ইনিংসে নিয়েছেন ২০৭ উইকেট।