images 2023 02 19T180838.831

অবশেষে নেইমারকে বিক্রি করে দিচ্ছে পিএসজি

এবার ব্রাজিল তারকা নেইমারকে বিক্রি করতে উঠেপড়ে লেগেছে ফরাসি ক্লাব পিএসজি। তাকে বিক্রির জন্য ক্লাবটির টার্গেট এখন ইংল্যান্ড। যেখানে চেলসি ছাড়াও ম্যানচেস্টার ইউনাইটেড, নিউক্যাসলকে প্রস্তাব দিয়েছে। আর ফরাসি একাধিক দৈনিকের খবর, এরই মধ্যে নেইমারের প্রাইস ট্যাগও বেঁধে দিয়েছে তারা। যার অঙ্কটা বাংলাদেশি মুদ্রায় ৬৭৪ কোটিরও বেশি। এর আগে ২০১৭ সালে বার্সা থেকে নেইমারকে রেকর্ড ২২২ মিলিয়ন ইউরো খরচ করে দলে ভেড়ায় পিএসজি।

সেই হিসাবে এই অর্থ কিছুই না। তবে অর্থের হিসাবটা না কষে সোজা অন্য কোনো ক্লাবে তাঁকে বেচে দিতেই চাইছে লিগ ওয়ানের জায়ান্টরা। ইতোমধ্যে জানা গেছে নেইমারকে কেনার জন্য দৌড়ঝাঁপ শুরু করেছে চারটি ইংলিশ ক্লাব। চেলসি, ম্যানচেস্টার ইউনাইটেড, ম্যানচেস্টার সিটি ও লিভারপুল। ইদানিং নেইমারের সঙ্গে রসায়নটা মিলছে না এমবাপ্পের। বিশ্বকাপের আগেই দু’জনের মধ্যে রশি টানাটানি চলছিল। বিশ্বকাপের পর সেটা আরও বেড়ে যায়।

এরপর এমবাপ্পে চোটে পড়লে সব দায় পড়ে নেইমারের কাঁধে। লিগে মোনাকোর বিপক্ষে মেসি এবং এমবাপ্পে খেলেননি। ওই ম্যাচে আক্রমণের মূল দায়িত্বে ছিলেন নেইমার। কিন্তু ম্যাচটা হেরে যাওয়ায় মেজাজ হারিয়ে বসেন ব্রাজিলিয়ান তারকা। সতীর্থদের ওপর চটে যাওয়ার পাশাপাশি দলের স্পোটিং ডিরেক্টর মারিও ক্যাম্পোসকেও শাসিয়েছেন। যেটা মোটেও ভালোভাবে নেননি পিএসজির ঊর্ধ্বতন কর্তারা।

এর পরই তাকে বেচে দিতে আরও বেশি দৌড়ঝাঁপ শুরু করেন। প্রথমে তারা চেলসির সঙ্গে কথা বলেন। ফরাসি দৈনিক এল ইকুয়েপে জানিয়েছে, প্যারিসে ব্লুজদের অন্যতম মালিক বোহেলির সঙ্গে গোপন মিটিংও করেন পিএসজির মালিক খেলাইফি, যা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমেও কানাঘুষা হয়।

এদিকে স্প্যানিশ গণমাধ্যম মার্কা গতকাল এক প্রতিবেদনে জানিয়েছে, নেইমারকে বিক্রি করতে প্রিমিয়ার লিগের আরও কয়েকটি ক্লাবের সঙ্গে প্রাথমিক কথা বলেছে পিএসজি। তার ফি হিসেবে ৬০ মিলিয়ন ইউরো চাইছে ক্লাবটি। যদিও চুক্তি অনুযায়ী ২০২৫ সালের ৩০ জুন অবধি নেইমার পিএসজির খেলোয়াড়। এখন তার আগে দলটি চাইলে নামমাত্র মূল্যে কিংবা ধারেও অন্য কোনো ক্লাবে তাকে পাঠিয়ে দিতে পারবে।

চেলসির জন্য প্রধান সমস্যা নেইমারের বেতন। বর্তমানে ৩১ বছর বয়সে ব্রাজিলিয়ান তারকা প্রতি বছর ৩৫ মিলিয়ন ইউরো উপার্জন করেন, যা ইংলিশ ক্লাবটি মেলাতে অক্ষম। আসন্ন গ্রীষ্মকালীন ট্রান্সফার উইন্ডোতে তারা যদি বিড করে তবে ক্লাবটি আশা করবে যে ব্রাজিলিয়ান তার বেতনের দাবি কমানোর চেষ্টা করবে।

এদিকে গত মঙ্গলবার ১৪ ফেব্রুয়ারি ফ্রান্সের রাজধানী প্যারিসে এক বৈঠকে মিলিত হয় চেলসি ও পিএসজির দুই মালিক। সদ্য শেষ হওয়া শীতকালীন দলবদলে আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী ফুটবলার এনজো ফার্নান্দেজকে রেকর্ড গড়ে দলে ভেড়ায় ক্লাবটি। এবার গ্রীষ্মকালীন দলবদলে চেলসির লক্ষ্য ব্রাজিলের তারকা ফুটবলার নেইমারকে দলভুক্ত করা। শেষ পর্যন্ত গুঞ্জনকে সত্যি করে নেইমার নতুন কোন ক্লাবে যোগ দেয় কিনা সেটি দেখার অপেক্ষায় ফুটবলপ্রেমীরা।