মেয়েদের আইপিএলে কেউ কি দল পেয়েছে

2cb4b01bb5bd65a56d4bc97b351d51cebf53acc06e6591a9

প্রথমবারের মতো আয়োজিত হতে যাওয়া নারী আইপিএলে বা উইমেন্স প্রিমিয়ার লিগের নিলামে সর্বোচ্চ দামে স্মৃতি মান্ধানা দলে ভিড়িয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। তবে ৩০ জন বিদেশি ক্রিকেটার দলে পেলেও বাংলাদেশিদের নিয়ে আগ্রহ দেখায়নি কোনো ফ্র্যাঞ্চাইজি।

উইমেন্স প্রিমিয়ার লিগ বা নারী আইপিএল। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে এবার নতুন মোড়কে এসেছে ভারতের এই ক্রিকেট টুর্নামেন্টটি। উইমেন্স টি-টোয়েন্টি চ্যালেঞ্জ থেকে উইমেন্স প্রিমিয়ার লিগের মোড়কে এসেই তারা তাক লাগিয়ে দিয়েছে পুরো ক্রিকেট দুনিয়াকে।

টিভি স্বত্ব থেকে শুরু করে ফ্র্যাঞ্চাইজি বিক্রির অর্থের পরিমাণে তারা চ্যালেঞ্জ ছুড়ে দেয় ছেলেদের আইপিএলের মতো বিলিয়ন ডলার টুর্নামেন্টকে। তাই তো এবার মেগা নিলাম নিয়ে আগ্রহের কমতি ছিল না অনেকের মাঝেই।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় মুম্বাইয়ের একটি হোটেলে শুরু হয় নিলামের আনুষ্ঠানিকতা। একে একে নিজেদের জায়গায় আসন গ্রহণ করেন ৫ ফ্র্যাঞ্চাইজির মালিকপক্ষ।

প্রথম দফাতেই নিলামে সব আলো কেড়ে নেন স্মৃতি মান্ধানা। উইমেন্স প্রিমিয়ার লিগের সর্বোচ্চ দামে বিক্রি হন এ টপ অর্ডার ব্যাটার। রেকর্ড ৩ কোটি ৪০ লাখ রুপি খরচ করে তাকে দলে ভেড়ায় রয়্যাল চ্যালঞ্জার্স বেঙ্গালুরু। ভারতীয়দের বাইরে সবচেয়ে বেশি মূল্য পেয়েছেন অ্যাশলে গার্ডনার। ৩ কোটি ২০ লাখ রুপিতে এই অস্ট্রেলিয়ান দলে নেয় গুজরাট জায়ান্টস

নিলামে মোট ৮৭ জন ক্রিকেটার দল পেয়েছেন। যার মাঝে ৩০ জন ছিলেন বিদেশি ক্রিকেটার, আর তাদের মধ্যে একজন আবার আইসিসির সহযোগী দেশের সদস্য। তারা নরিস খেলেন যুক্তরাষ্ট্রের হয়ে।

তবে অনেক আশা দেখিয়েও এবারের নিলামে দল পাননি বাংলাদেশের কোনো ক্রিকেটার। নিলামের তালিকায় ৯ জনের নাম থাকলেও, ফ্র্যাঞ্চাইজিদের আগ্রহ বিবেচনায় মাত্র তিনজনকেই ডাকে তোলা হয়। তবে ৪০ লাখ ভিত্তিমূল্যের সালমা খাতুন, ৩০ লাখের জাহানারা আলম কিংবা ২০ লাখের স্বর্ণা আক্তারের প্রতি আগ্রহ দেখায়নি কোনো ফ্র্যাঞ্চাইজি। তাই অনেকটাই নিরাশ হতে হলো বাংলাদেশি সমর্থকদের।

ভারতে স্মৃতি মান্দানার পাশাপাশি ভালো দাম পেয়েছেন দিপ্তি শর্মা, জেমাইমা রদ্রিগেজ এবং হারমানপ্রীত কৌরও। আর বিদেশিদের মধ্যে গার্ডনারের পর আছেন নাট স্কিভার ব্রান্ট এবং বেথ মুনি।

You May Also Like