আজ বদলে যাবে বিপিএলের ইতিহাস যা আগে কখনো ঘটে নি

images 2023 02 10T131102.874

চলছে ভাষায় মাস অমর একুশ। ভাসার জন্য শহীদ হয়েছেন সালাম,বরকত,রফিকরা। জাতি তাদের মনে রাখবে আজীবন। এই ভাষার মাস কে সম্মান জানিয়ে এক অভিনব সিদ্ধান্ত নিয়েছে বিসিবি।

একদিনের জন্য বিপিএলে সব হবে বাংলায়।সাধারনত বিপিএলের ধারাভাষ্য সাধারণত ইংরেজিতেই হয়ে থাকে। তবে আজকের দুই ম্যাচে বাংলাদেশের ধারাভাষ্যকার যারা আছেন, তারা ধারাভাষ্য দেবেন বাংলাতেই। এমনকি স্যার কার্টলি অ্যামব্রোস, আমির সোহেলের মতো বিদেশিরাও তাদের ধারাভাষ্যে ব্যবহার করবেন কিছু বাংলা শব্দ।

সব ধারাভাষ্যকার ও উপস্থাপক এ দিন বাংলা বর্ণমালা সংবলিত বিশেষ পোষাক পরবেন। খেলা চলার সময় বাংলা ও ইংরেজি ধারাভাষ্যে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ইতিহাস ও গুরুত্ব তুলে ধরবেন ধারাভাষ্যকাররা।

খেলার শুরুর আগে বা মাঝবিরতিতে ক্রিকেটারদের সাক্ষাৎকার নেওয়া হবে বাংলায়। ম্যাচের আগে-পরে আলোচনা ও ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থাপনা ও সাক্ষাৎকারও নেওয়া হবে বাংলায়। তবে বিদেশি কোনো ক্রিকেটার ম্যান অব দা ম্যাচ হলে স্বাভাবিকভাবেই তার সঙ্গে কথা বলা হবে ইংরেজিতে।

সব দলের ক্রিকেটার, খেলা পরিচালনাকারী সব কর্মকর্তা, ধারাভাষ্যকার ও উপস্থাপকরা বাংলা বর্ণমালা সংবলিত বিশেষ বাহুবন্ধনী পরবেন। এছাড়াও মাঠের বড় পর্দায় ভাষার মাসের কিছু উক্তি প্রদর্শন করা হবে।

You May Also Like