অবাক করা হলেও সত্য এবারের বিপিএলে ফাইনালের আগে আরেক ‘ফাইনাল’

cric risingbd 2302091630

বিপিএলে টিকিটের চাহিদা আয়োজকদের কাছে একদমই ছিল না। ছুটির দিনে একটু-আধটু থাকলেও তা নিয়ে চিন্তা ছিল না। কিন্তু, ফাইনাল যত ঘনিয়ে আসছে, তত টিকিটের চাহিদা বেড়ে যাচ্ছে। এই যেমন, আগামীকাল শুক্রবারের কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও রংপুর রাইডার্সের ম্যাচকে ঘিরে টিকিটের চাহিদা তুঙ্গে। ম্যাচটা ফাইনালের চেয়ে কোনো অংশ কম নয় যে! কম্প্লিমেন্টারি টিকিট দেওয়ার পাশাপাশি বিক্রি করেও চাহিদা শেষ করতে পারছে না।

শুক্রবার (১০ ফেব্রুয়ারি) দিনের ম্যাচে মুখোমুখি হবে কুমিল্লা ও রংপুর। যে ম্যাচটাকে ফাইনালের ড্রেস রিহার্সেলও বলা যায়। প্রথম কোয়ালিফায়ারে কে যাবে তা চূড়ান্ত হবে এই ম্যাচে। ১৮ পয়েন্ট নিয়ে মাশরাফি বিন মুর্তজার দল সিলেট স্ট্রাইকার্স শীর্ষে থেকে সবার আগে নিশ্চিত করেছে প্রথম কোয়ালিফায়ার।

রংপুর ও কুমিল্লার পয়েন্ট সমান ১৬। লিগ পর্বের শেষ ম্যাচে দুই দল কাল মুখোমুখি হবে। যে দল জিতবে তারা ১৮ পয়েন্ট নিয়ে মাশরাফিদের সঙ্গী হবে। পয়েন্ট তালিকার শীর্ষ দুই দল খেলবে প্রথম কোয়ালিফায়ার। প্রথম কোয়ালিফায়ার খেলার সুবিধা হলো, ম্যাচটি হারলেও ফাইনালে যাওয়ার আরেকটি সুযোগ পাওয়া যায়। যে দল জিতবে তারা চলে যাবে ফাইনালে।

পরাজিত দল খেলবে দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচ। পয়েন্ট তালিকার তৃতীয় ও চতুর্থ দল খেলবে এলিমিনেটর ম্যাচ। ওই ম্যাচে যারা জিতবে তারা যাবে দ্বিতীয় কোয়ালিফায়ারে। সাকিবের ফরচুন বরিশাল ১৪ পয়েন্ট নিয়ে আছে চতুর্থ স্থানে। তাদের সঙ্গী কে হয় সেটাই দেখার।

কুমিল্লা ও রংপুরের ম্যাচকে ঘিরেই যত আগ্রহ। কেননা, বড় তারকাদের ভিড় জমবে এই ম্যাচে। কুমিল্লা শেষদিকে দুবাই থেকে উড়িয়ে এনেছে আন্দ্রে রাসেল, সুনীল নারিনকে। তাদের দলে আগে থেকেই ছিলেন মোহাম্মদ রিজওয়ান ও খুশদিল শাহ। অপরদিকে, রংপুরে আছেন রহমতউল্লাহ গুরবাজ, আজমতউল্লাহ উমরজাই, নাভিন উল হক ও টম কোহলের।

শক্তির বিচারে কুমিল্লা এগিয়ে থাকলেও মাঠে খেলাটাই আসল। শেষ ম্যাচে বরিশালের বিপক্ষে জিততে তাদের ঘাম ছুটেছে। রংপুর অবশ্য চট্টগ্রামকে উড়িয়েছে বেশ স্বাচ্ছন্দ্যেই। দুই দলের মধ্য একটি ভালো মিল অবশ্য আছে। টুর্নামেন্টের মাঝপথে পৌঁছার আগেই দুই দল জয়ের ছন্দ পেয়েছে। প্রথম দিন তিন ম্যাচ হারের পর কুমিল্লা টানা ৮ ম্যাচ জিতেছে। রংপুর প্রথম পাঁচ ম্যাচে দুটি জিতেছিল। পরবর্তীতে টানা ৬ জয় তুলে শিরোপার লড়াইয়ে এগিয়ে যায়।

দুই দলের জন্য লিগ পর্বের শেষ ম্যাচটি গুরুত্বপূর্ণ। কার মুখে জয়ের হাসি ফোটে সেটা দেখার। ম্যাচটা কুমিল্লার জন্য প্রতিশোধ নেওয়ারও। বিপিএলে তাদের প্রথম ম্যাচেই রংপুর হারিয়েছিল ৩৪ রানে।

দুপুরের হাইভোল্টেজ ম্যাচের পর রাতের ম্যাচে মুখোমুখি হবে খুলনা টাইগার্স ও ফরচুন বরিশাল। যে ম্যাচটা হবে মূলত নিয়মরক্ষার। খুলনা আগেই টুর্নামেন্ট থেকে ছিটকে গেছে। এলিমিনেটর ম্যাচের আগে বরিশালের অবশ্য জয় নিশ্চিত করে আত্মবিশ্বাস বাড়িয়ে নেওয়ার সুযোগ আছে।

You May Also Like