এবারের ব্যালন ডি’অরে এগিয়ে যারা তাদের তালিকা প্রকাশ

এখন ৮মাস বাকি। হাতে এতো সময় থাকার পরও ব্যালন ডি’অর জয়ীর নাম ঘোষণা নিয়ে আলোচনা তুঙ্গে উঠেছে। সম্ভাব্য বিজয়ীর তালিকায় সবার চেয়ে এগিয়ে আছেন সর্বকালের সেরা ফুটবলার লিওনেল মেসি। কাতার বিশ্বকাপে ‘গোল্ডেন বল’ জয়ী আর্জেন্টাইন এই সুপারস্টার অষ্টমবারের মতো ব্যালন ডি’অর জয়ের সবচেয়ে কাছে রয়েছেন। সম্ভাব্য এই পুরস্কার জয়ের তালিকায় মেসির পরেই আছেন ফ্রান্সের মহাতারকা ও বিশ্বকাপের ‘গোল্ডেন বুট’ জয়ী কিলিয়ান এমবাপ্পে। তালিকায় তৃতীয় অবস্থানে আছেন ম্যানচেস্টার সিটি গোলমেশিন খ্যাত আর্লি হালান্দ।

নিউজ ম্যাগাজিন ‘ফ্রেঞ্চ ফুটবল’ প্রতি মৌসুমে ভোটের মাধ্যমে সেরা ফুটবলারকে পুরস্কৃত করে। ব্যক্তিগত সেরা পারফর্মেন্স বিবেচনায় এই পুরস্কার দেওয়া হয়। বছরের শেষে এই পুরস্কার দেওয়া হবে।

এরই মধ্যে ইউরোপীয় গণমাধ্যম পাওয়ার র‌্যাঙ্কিং প্রকাশ করতে শুরু করেছে। সেই তালিকাগুলোতে সবার উপরে আছে লিওনেল মেসি। কাতার বিশ্বকাপ জয়ের পর ব্যালন ডি’অরও জিততে চলেছেন মেসি-এমন কথা ইউরোপের মানুষের মুখে মুখে এখন। বিশ্বকাপে ৭ গোল ও ৩ অ্যাস্টিস্ট করেছেন তিনি। সব প্রতিযোগিতা মিলে ২৪ ম্যাচে ১৫ গোল ও ১৫ অ্যাসিস্ট করেছেন তিনি।

অন্যদিকে সম্মানজনক এই পুরস্কারে মেসির পিএসজি সতীর্থ কিলিয়ান এমবাপ্পে টিকে তার পরেই আছেন। বিশ্বকাপে ৮ গোল করে গোল্ডেন বুট হেতা এ তারকাও ব্যালন ডি’অরের দাবিদার। ২৬ ম্যাচে তিনি ২৫ গোল আর ৬ অ্যাসিস্ট করেছেন তিনি।

এমবাপ্পের পর নরওয়ের তারকা ফুটবলার ও ম্যানচেস্টার সিটির গোলমেশিন খ্যাত আর্লি হালান্দ আছেন। তার দল নরওয়ে বিশ্বকাপে কোয়ালিফাই না করতে পারলেও তিনি বর্তমানে ইংলিশ প্রিমিয়ার লিগের সর্বোচ্চ গোলদাতা। ৭ ম্যাচে তিনি গোল দিয়েছেন ৩১টি আর অ্যাসিস্ট করেছেন ৩টি।

You May Also Like