InCollage 20230201 123150125

সর্বোচ্চ মূল্যের ইতিহাস; বিশ্বকাপ জয়ী ফুটবলারকে দলে ভেড়ালো চেলসি

সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে বিশ্বকাপয়ী আর্জেন্টিনার মাঝমাঠের কারিগর এনজো ফার্নান্দেজকে দলে ভিড়িয়েছে চেলসি। রেকর্ড গড়ে আকাশছোঁয়া দামে তাকে ডেরায় টেনেছে ইংলিশ প্রিমিয়ার লিগের (ইপিএল) দলটি। এজন্য ১২০ মিলিয়ন ইউরো (১০৫ মিলিয়ন পাউন্ড) গুনেছে তারা। মঙ্গলবার (৩১ জানুয়ারি) তার সদ্য সাবেক পর্তুগিজ ক্লাব বেনফিকা এই ঘোষণা দিয়েছে।

ক্রীড়াভিত্তিক প্রভাবশালী সংবাদমাধ্যম ইএসপিএনের এক প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে। এতে বলা হয়, এর আগে ইপিএলে সবচেয়ে দামি খেলোয়াড় ছিলেন জ্যাক গ্রিয়ালিশ। ২০২১ সালে ১০০ মিলিয়ন ব্রিটিশ পাউন্ডে তাকে কেনে ম্যানচেস্টার সিটি। সেসময় রেকর্ড ট্রান্সফার ফি’তে অ্যাস্টন ভিলা থেকে ম্যানসিটিতে যোগ দেন তিনি।
ইএসপিএনের সূত্র জানিয়েছে, শুধু আকাশচুম্বী দরে নয়, দীর্ঘমেয়াদে ফার্নান্দেজকে নিজেদের দূর্গে টেনেছে চেলসি। সবকিছু ঠিক থাকলে ২০৩১ সাল পর্যন্ত দ্য ব্লুজদের সঙ্গে থাকবেন তিনি।

২০২২ বিশ্বকাপে ঈর্ষণীয় পারফরম করেছেন ফার্নান্দেজ। দীর্ঘ ৩৬ বছর পর আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের অন্যতম নায়ক তিনি। ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার (ফিফা) বৈশ্বিক এই টুর্নামেন্টে সেরা উদীয়মান ফুটবলারের পুরস্কার জেতেন ২২ বছর বয়সী এই মিডফিল্ডার।

গত সোমবার এএসপিএনের প্রতিবেদনে জানা যায়, ব্যক্তিগতভাবে চেলসিতে যাওয়ার ইচ্ছা পোষণ করেন ফার্নান্দেজ। সেই সঙ্গে নিজ ক্লাব বেনফিকাকে ইংলিশ ক্লাবের সঙ্গে চুক্তিতে পৌঁছতে প্ররোচিত করেন তিনি।

ফার্নান্দেজকে দিয়ে জানুয়ারির ট্রান্সফার উইন্ডোতে সপ্তম খেলোয়াড় কিনলো চেলসি। একই সময়ে বেনোয়িত বাদিয়াসিলে, ডেভিড দাত্রো ফোফানা, আন্দ্রে সান্তোস, মাইখাইলো মুদ্রিক, ননি মাদুয়েকে ও মালো গুস্কোকে কেনে তারা।

২০২২ সালে আর্জেন্টাইন ক্লাব রিভার প্লেট থেকে বেনফিকায় আসেন ফার্নান্দেজ। সেই থেকে এখন পর্যন্ত দলটির হয়ে হয়ে সবধরনের প্রতিযোগিতা মিলিয়ে ২৯ ম্যাচ খেলেছেন তিনি। এসময়ে ৪ গোল এবং ৭ অ্যাসিস্ট করেছেন আলবিসেলেস্তে সেনসেশন।

ইপিএলে পয়েন্ট টেবিলে ১০ম স্থানে আছে চেলসি। তাদের লক্ষ্য শীর্ষ চারে থেকে মর্যাদাকর উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নস লিগে খেলা। সেই উদ্দেশ্যেই এবার দল ঢেলে সাজালো তারা।