সবাইকে অবাক করে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ভারতীয় ব্যাটার মুরালী বিজয়। ২০১৮ সালে ভারতের হয়ে সর্বশেষ টেস্ট খেলেছিলেন তিনি। সীমিত ওভারের ক্রিকেটে গড়পড়তা পারফরম্যান্স থাকলেও সাদা পোশাকের বিশেষজ্ঞ ক্রিকেটার ধরা হতো তাকে।

৬১ টেস্টে তার ব্যাট থেকে এসেছে ৩ হাজার ৯৮২ রান। ১৭টি ওয়ানডে খেললেও এই ফরম্যাটে থিতু হতে পারেননি বিজয়। তিনি রান করেছেন মাত্র ৩৩৯। এ ছাড়া ৯ টি-টোয়েন্টিতে তার নামের পাশে রয়েছে ১৬৯ রান।

আন্তর্জাতিক ক্রিকেট ছাড়লেও ঘরোয়াতে খেলা চালিয়ে যাবেন এই ভারতীয় ক্রিকেটার। সেই সঙ্গে ক্রিকেটের সঙ্গে ভিন্ন ভিন্ন ভূমিকাতেও কাজ করার আহ্বান জানিয়েছেন তিনি। ভারতকে প্রতিনিধিত্ব করাই তার জীবনের সেরা মুহূর্ত ছিল বলে জানিয়েছেন বিজয়।

অবসরের কথা জানিয়ে তিনি বলেছেন, ‘আজ কৃতজ্ঞতা ও বিনয়ের সঙ্গে জানাচ্ছি যে আমি সব ধরনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিচ্ছি। ২০০২ থেকে ২০১৮ সাল পর্যন্ত আমার জীবনের বিস্ময়কর একটি যাত্রা ছিল। খেলাধুলার সর্বোচ্চ পর্যায়ে ভারতকে প্রতিনিধিত্ব করা ছিল আমার জন্য দারুণ সম্মানের।’

তিনি আরও যোগ করেন, ‘আমি এটা জানিয়ে আনন্দিত যে আমি এখন বিশ্ব ক্রিকেট ও ব্যবসায়ের নতুন সুযোগগুলো লুফে নিতে পারবো। যেখানে আমি আমার খেলা চালিয়ে যেতে পারবো এবং ভিন্ন ভিন্ন পরিস্থিতিতে নতুন চ্যালেঞ্জের মোকাবেলা করতে পারবো। আমি বিশ্বাস করি একজন ক্রিকেটার হিসেবে আমার নতুন যাত্রা আমার জীবনে নতুন অধ্যায়ের সূচনা করবে।’