মার্টিনেজের কারণে বদলে যাচ্ছে পেনাল্টির নিয়ম!

ty 5 bMHvNGZZ6y

২০২২ কাতার বিশ্বকাপের ফাইনালে প্রতিপক্ষ ফুটবলারদের পেনাল্টি নেওয়ার সময় মনোযোগ নষ্ট করায় আলোচনায় আসেন আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। তার এ আচরণে পরবর্তী সময়ে সমালোচনার ঝড় ওঠে বিভিন্ন মহলে। এবার বদলে যাচ্ছে পেনাল্টির নিয়ম। স্পটকিক নেওয়ার সময় কোনো গোলরক্ষক যেন ‘মাইন্ডগেম’ খেলতে না পারে, সে জন্য নতুন নিয়ম আনছে ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন।

এদিকে বলা হচ্ছে আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজের কথা। কাতার বিশ্বকাপে মনস্তাত্ত্বিক লড়াইয়ে শতভাগ সফল এই আর্জেন্টাইন বাজপাখি। ফ্রান্স-আর্জেন্টিনার বিশ্বকাপ ফাইনাল গড়ায় পেনাল্টি শুটআউটে। সেখানেই এই মাইন্ডগেম খেলেন মার্টিনেজ। দ্বিতীয় পেনাল্টি নিতে আসেন কোম্যান। তার মনোযোগ নষ্ট করতে রেফারির সঙ্গে কথা বলে যান মার্টিনেজ।

বল ঠিক জায়গায় বসানো আছে কিনা, বারবার জানতে চান রেফারির কাছে। মনোযোগ নষ্ট করার তার এই কৌশল বৃথা যায়নি। স্পট কিকে ব্যর্থ হন কোম্যান। এর পর পেনাল্টি নিতে আসেন অরেলিয়ে চৌয়ামেনি। সেখানেও তার মনোযোগ নষ্ট করতে সফল হন মার্টিনেজ। স্লেজিংয়ের পাশাপাশি বল চৌয়ামেনিকে না দিয়ে পাশে ছুড়ে মারেন। নার্ভাস চৌয়ামেনি হন লক্ষ্যভ্রষ্ট।

আরও অনেক ম্যাচেই আর্জেন্টাইন এ গোলরক্ষকের এমন মাইন্ড গেমের নজির আছে। শুধু মার্টিনেজই নন, এমন অনেক গোলরক্ষকই আছেন, যারা পেনাল্টির সময় হরহামেশাই ফুটবলারের মনোযোগ নষ্ট করতে এমন মাইন্ডগেম খেলে থাকেন। তাদের জন্যই এবার বদলে যাচ্ছে পেনাল্টির নিয়ম।

এদিকে দ্য সানের প্রতিবেদনে বলা হয়েছে, মার্চে লন্ডনে অনুষ্ঠিত হবে ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ডের বার্ষিক সাধারণসভা। সেখানেই লিখিতভাবে পরিবর্তন আনা হতে পারে পেনাল্টির নিয়মে।

সেই প্রতিবেদনে আরও বলা হয়েছে, সভায় গোলরক্ষকদের অশোভন আচরণ নিয়েও আলোচনা হবে। গোলকিপাররা যেন পেনাল্টি নেওয়া ফুটবলারদের বিভ্রান্ত করার চেষ্টা না করে, সেটিও নিশ্চিত করা হবে। শাস্তি হিসেবে এমন আচরণে নিষিদ্ধ হতে পারেন গোলরক্ষক। আর নতুন এ নিয়ম কার্যকর হবে আগামী মৌসুম থেকে।

You May Also Like