images 2023 01 29T012430.232

গোপন তথ্য ফাস মেসির বিশ্বকাপ জয় নিয়ে বিস্ফোরক তথ্য ফাস

লিওনেল মেসির নেতৃত্বে কাতার বিশ্বকাপের শ্বাসরুদ্ধকর ফাইনালে ডিপেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্সকে হারিয়ে ৩৬ বছরের শিরোপা খরা কাটায় আর্জেন্টিনা।

কাতারের লুসাইল স্টেডিয়ামে ফাইনালে ৮০ মিনিট পর্যন্ত মেসি ও ডি মারিয়ার গোলে এগিয়ে থেকে শিরোপার অপেক্ষায় ছিল আর্জেন্টিনা।

কিন্তু খেলার ৮০ ও ৮১ মিনিটে মাত্র ২ মিনিটের ব্যবধানে জোড়া গোল করে খেলার মোড় ঘুরিয়ে দেন ফ্রান্সের তারকা কিলিয়ান এমবাপ্পে।

এরপর নির্ধারিত সময়ে আর কোনো গোল না হওয়ায় খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। অতিরিক্ত সময়েও মেসির গোলে এগিয়ে যায় আর্জেন্টিনা। এরপর পেনাল্টি থেকে গোল করে দলকে ফের সমতায় ফেরান এমবাপ্পে।

১২০ মিনিট খেলা শেষে স্কোর লাইন ছিল আর্জেন্টিনা ৩-৩ ফ্রান্স। চ্যাম্পিয়ন দল নির্ধারণে খেলা গড়ায় টাইব্রেকারে। পেনাল্টি শুটআউটে ফ্রান্সকে ৪-২ গোলের ব্যবধানে হারিয়ে তৃতীয়বারের মতো বিশ্বকাপ জিতে নেয় আর্জেন্টিনা।

ফাইনাল ম্যাচের রুদ্ধশ্বাস পরিস্থিতি নিয়ে আর্জেন্টাইন তারকা ডি মারিয়া বলেন, ‘আমি অনুভব করছিলাম, পুরো পৃথিবী ভেঙে পড়ছে। আর এটা (বিশ্বকাপ) আমাদের ছেড়ে যাচ্ছে। আমরা যখন ছেলেদের সঙ্গে কথা বলছিলাম, একদিকে মনে হচ্ছিল- বিশ্বকাপ আমাদের ছেড়ে যাচ্ছে। আবার অন্যদিকে মনে হচ্ছিল- আমি যেসব ফাইনালে গোল করেছিলাম, সেগুলোতে আমরা হারিনি। তাই আমার মনে হচ্ছিল, আমরা হারব না। এসব আমার মাথায় ঘুরছিল।’

ফাইনালের আগে সতীর্থদের উদ্দেশ্যে অধিনায়ক মেসি কী বলেছিলেন? এমন প্রশ্নের জবাবে ডি মারিয়া বলেন, ‘সে খুব শান্ত ও স্বাভাবিকভাবেই কথা বলেছিল। আমরা ১১ জন যখন এগিয়ে যাচ্ছিলাম, সে অল্প কথা বলেছিল। আমার পুরোপুরি মনেও নেই। সেটা কোপা আমেরিকার মতো ছিল না। আমরা সবাই জানতাম, আমরা কী জন্য খেলছি।’