InCollage 20230115 160150367 sfW7ew8R2n

6,6,6,6,6,6,6,6,6,6,6,6,6,6,6,6,6 ওরে ব্যাটিং মাত্র ১৭৮ বলে ৫০৮* রান!

১৩ বছর বয়সী যশ চাবদ মাত্র ১৭৮ বলে খেলেছেন ৫০৮ রানের অপরাজিত অবিশ্বাস্য এক ইনিংস। প্রতিপক্ষের বোলারদের ওপর টর্নেডো চালানো ম্যাচটিতে চাবদ চার মেরেছেন ৮১টি আর ছক্কার সংখ্যা ১৮। দুর্দান্ত এই ইনিংস খেলে ইতিহাসের পাতায় নাম লেখালেন ভারতের মহারাষ্ট্রের এই স্কুলছাত্র।

শুক্রবার (১৩ জানুয়ারি) মুম্বাই ইন্ডিয়ানস জুনিয়র আন্তঃস্কুল টুর্নামেন্টে (অনূর্ধ্ব-১৪) মুখোমুখি হয় সরস্বতী বিদ্যালয় ও সিদ্ধেশ্বর বিদ্যালয়। নাগপুরে অনুষ্ঠিত ম্যাচটিতে নির্ধারিত ৪০ ওভারে সরস্বতী বিদ্যালয় করে বিনা উইকেটে ৭১৪ রান করে।

প্রথম কোনো ভারতীয় ব্যাটসম্যান হিসেবে সীমিত ওভারের ক্রিকেটে এটিই ছিল প্রথম ৫০০ উর্ধ্ব ইনিংস। পরিসংখ্যানবিদ মোহনদাস মেনন টাইমস অব ইন্ডিয়াকে জানান, শ্রীলঙ্কার চিরাত সেল্লেপুরামার পর চাবদেই সীমিত ওভার ক্রিকেটে ৫০০ রান করা দ্বিতীয় ব্যাটসম্যান। সেল্লেপুরামা গত বছরের আগস্টে শ্রীলঙ্কার অনূর্ধ্ব-১৫ স্কুল ক্রিকেটে ৫৫৩ রানের অপরাজিত ইনিংস খেলেছিল।

নাগপুরে ঝুলেলাল ইনস্টিটিউট অব টেকনোলজি মাঠের ম্যাচটিতে চাবদের ওপেনিং পার্টনার তিলক ওয়াকোড়ে ম্যাচটিতে ৯৭ বলে ১২৭ রানে অপরাজিত থাকেন। ৭১৫ রানের এভারেস্ট সমান রান তাড়া করতে গিয়ে প্রতিপক্ষ সিদ্ধেশ্বর বিদ্যালয় ৫ ওভারে মাত্র ৯ রান করে অলআউট হয়। এতে ৭০৫ রানের বিশাল জয় পায় চাবদের স্কুল।

পরিসংখ্যানবিদ মোহনদাস মেননের মতে চাবদের ৫০৮ রানের ইনিংসটি ক্রিকেটের যেকোনো ফরম্যাটে এবং যেকোনো বয়সের জন্য ৫০০ রানের ১০তম ইনিংস। পঞ্চমবারের মতো এই কীর্তি করলেন কোনো ভারতীয় ক্রিকেটার। অন্য চারজন হচ্ছেন প্রণব ধনাওয়াড়ে (১০০৯*), প্রিয়াংসু মোলিয়া (৫৫৬*), পৃথ্বী শ (৫৪৬) এবং ড্যাডি হাভেওয়ালা (৫১৫)।’