বরিশালের দল নিয়ে কোচ ফাহিমের যা ভাবনা

InCollage 20230103 124832748

নবম বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পর্দা উঠতে যাচ্ছে ৬ জানুয়ারি থেকে। ইতোমধ্যে টুর্নামেন্টে অংশগ্রহণকারী ফ্র্যাঞ্চাইজি দলগুলো শুরু করে দিয়েছে দলীয় অনুশীলন। সোমবার মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামের একাডেমি মাঠে প্রথমবারের মতো অনুশীলন করেছে ফরচুর বরিশাল। তবে দলের সঙ্গে ছিলেন না অধিনায়ক সাকিব আল হাসান। দলের প্রধান কোচ নাজমুল আবেদিন ফাহিমের চান, সাকিবের কাছ থেকে অলরাউন্ড পারফরম্যান্স।

বিপিএলে বরিশাল দলের লক্ষ্য, মাহমুদউল্লাহ রিয়াদের প্রতি দলের চাওয়া, মেহেদী মিরাজের ওপেনিং পজিশন কিংবা দলের পেসারদের প্রতি আশা প্রত্যাশা নিয়ে ঢাকা পোস্টের সঙ্গে একান্তে আলাপ করেছেন বরিশালের প্রধান কোচ ফাহিম।

ফাহিমঃ প্রথম দিন ছিল যেহেতু, একটু গোছানোর ব্যাপার তো ছিলই। সব ক্রিকেটারও ছিল না। কেউ জাতীয় দলে ছিল, কেউ বিসিএল খেলে আসছে আবার কেউ অন্য ফরম্যাটে ছিল। একটা নতুন ফরম্যাটে ঢুকলে আবার কম্পিটিশন আসবে। সেটারই একটা সূচনা ছিল আজ। সেই অর্থে এটা একটি নিরবতা ভেঙে মাঠে নামার মতো, পুনরায় সাজানোর মতো। আমাদের বিদেশি ক্রিকেটার তো এখনো আসেনি। সুতরাং পুরো দল নিয়ে এখনও অনুশীলন করার সুযোগ আসেনি। এটা আজকে শুরু হল আরকি।

ফাহিমঃ সম্ভাবনা তো অবশ্যই রয়েছে, কয়েকটা দলেরই সেই সম্ভাবনা রয়েছে। টুর্নামেন্টের সময় কোন দল সবথেকে ভালো করে এবং ধারাবাহিকতা দেখায় সেটার উপরও নির্ভর করে অনেক কিছু। সেক্ষত্রে কয়েকটা দলই আছে যারা চ্যাম্পিয়ন হতে পারে। আমরা তাদের মধ্যে একটি। আমাদের চেষ্টা থাকবে ভালো খেলার।

প্রশ্নঃ দলের কোচ হিসেবে অধিনায়ক সাকিবের কাছে আপনার চাওয়া কি থাকবে?

ফাহিমঃ অলরাউন্ড পারফরম্যান্স আশা রাখছি। গেল বিপিএলেও ওয়ান অব দ্য বেস্ট প্লেয়ার ছিল সাকিব। সেটিই আমরা এবারও চাইব। ব্যাটে-বলে এবং অধিনায়কত্ব সবকিছুতে সে অবদান রাখবে।

প্রশ্নঃ শেষ মুহূর্তে জানা গেল, ক্রিস গেইল আসছে না। দলের জন্য এটা কি একটু খারাপ লাগার বিষয় কিনা?

ফাহিমঃ না, খুব একটা না। এগুলো স্বাভাবিকভাবে হয়ই কেউ থাকবে। কেউ থাকবে না। দলের নিদিষ্ট ব্যালেন্সটা ঠিক থাকলেই হবে। যেভাবে দলকে সাজানোর চেষ্টা আমরা করছি সেটা ঠিক আছে। দলে এখন যথেষ্ট শক্তিশালী খেলোয়াড় আছে, যারা দলকে ভালো রেজাল্ট দিতে পারে।

প্রশ্নঃ মাহমুদউল্লাহ রিয়াদের কাছে প্রত্যাশা কেমন থাকবে?

ফাহিমঃ রিয়াদ তো অনেক অভিজ্ঞ একজন খেলোয়াড়। ও জানে কিভাবে ম্যাচ জিততে হয় এবং কিভাবে পারফর্ম করতে হয়। মিডল অর্ডারে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা থাকবে ওর উপরে। সুতরাং আমি নিশ্চিত যে ও নিজেকে সেভাবেই তৈরি করবে এবং পারফর্ম করবে।

প্রশ্নঃ ওপেনিংয়ে কম্বিনেশনটা কেমন হতে পারে, মিরাজকে কি দেখা যাবে ইনিংস শুরু করতে?

ফাহিমঃ এটা এখনো নিশ্চিত কিছু না, এটা আমরা ঠিক করবো আস্তে-ধীরে। মিরাজ থাকবে নাকি অন্য কেউ সেটা এখনও আলাপ করার মতো অবস্থাতে আসেনি। মাত্র অনুশীলন শুরু করলাম। এরপর দেখব যে পুরো দলের শক্তিটা কোথায়। কাকে কোথায় খেলালে সবথেকে ভালো ফল পাওয়া যায়। সেটার উপর ভিত্তি করে আমরা সিদ্ধান্ত নিব।

প্রশ্নঃ দলে এবাদত, খালেদ, রাব্বি ও অনিকের মতো পেসার রয়েছেন। পেসারদের উপর কতটুকু ভরসা রাখছেন?

ফাহিমঃ স্পিন বা পেস সবকিছুর কম্বিনেশনই থাকবে। আমরা আশা করছি, আমাদের পেসাররা যেন ভালো করে। এটা আল্টিমেটলি জাতীয় দলে গিয়ে কাজে লাগবে। এখান থেকে যদি একটা অভিজ্ঞতা নিয়ে যেতে পারে, একটু উন্নতি করে যেতে পারে। আমাদের দল এখন লাভবান হবে পরবর্তীতে জাতীয় দলও লাভবান হবে।

You May Also Like