২৪ লাখ টাকার কুকুর দিয়ে বিশ্বকাপ পদক পাহারা দিচ্ছেন এমি মার্তিনেজ

InCollage 20230102 204343251 Wk6fmSRi40

কাতার বিশ্বকাপে দলের গোলপোস্ট পাহারা দেওয়ায় আর্জেন্টিনার গোলকিপার এমিলিয়ানো মার্তিনেজকে কেউ টপকে যেতে পারেননি। আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানোর পাশাপাশি জিতেছেন ‘গোল্ডেন গ্লাভস’, অর্থাৎ সেরা গোলকিপারের পুরস্কার।

বিশ্বকাপ চলাকালীন আর্জেন্টিনার এক ম্যাচে মার্তিনেজ তাঁর সতীর্থদের বলেওছিলেন, ‘গোলপোস্টে তালা মেরেছি। গোল করতে হলে আমাদের মেরে গোল করতে হবে।’মার্তিনেজের এই কথা থেকেই বোঝা যায়, আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতাতে কতটা মরিয়া ছিলেন অ্যাস্টন ভিলার এ গোলকিপার। ফাইনালে টাইব্রেকার ঠেকিয়ে দেশকে বিশ্বকাপ জেতানোর পর মার্তিনেজ যে পদক পেয়েছেন, তাঁর ক্যারিয়ারে সেই পদকের চেয়ে বড় সাফল্য আর কী হতে পারে!

আর এই পদক যেন হারিয়ে না যায় কিংবা কেউ চুরি করতে না পারে সে জন্যও নিয়েছেন খুব শক্ত ব্যবস্থা।যুক্তরাষ্ট্রের কমান্ডো বাহিনী নেভি সিলস এবং ব্রিটেনের স্পেশাল কমান্ডো বাহিনী এসএএস যে জাতের কুকুর ব্যবহার করে, তেমনই এক কুকুর দিয়ে নিজের বিশ্বকাপ জয়ের পদক পাহারা দেওয়াচ্ছেন মার্তিনেজ।কুকুরটি বেলজিয়ান ম্যালিনইস জাতের। পাহারা দেওয়ার জন্য বিশেষভাবে প্রশিক্ষিত এই কুকুর।

সাধারণত অভিযান চালানোর অঞ্চলে এই কুকুর ব্যবহার করে নেভি সিলস ও এসএএস। সংবাদমাধ্যম ‘মেইল অনলাইন’ জানিয়েছে, ২০ হাজার পাউন্ড (বাংলাদেশি মুদ্রায় প্রায় ২৪ লাখ ৮০ হাজার টাকা) খরচ করে এই কুকুরকে পদক পাহারা দেওয়ার কাজে লাগিয়েছেন মার্তিনেজ। কুকুরটির ওজন প্রায় ৩০ কেজি।তবে মার্তিনেজ যে এই পরিমাণ টাকা খরচ করে কুকুরটিকে কাজে লাগিয়েছেন তা নিশ্চিত করতে পারেনি মেইল অনলাইন।

ব্রিটেনের আরেকটি সংবাদমাধ্যম ‘ডেইল স্টার’–এর সূত্র দিয়ে খবরটি জানিয়েছে তারা।দুই বছর আগে অ্যাস্টন ভিলায় যোগ দেন ৩০ বছর বয়সী মার্তিনেজ। ব্রিটেনের মেট্রোপলিটন কাউন্টি অঞ্চল ওয়েস্ট মিডল্যান্ডসে পরিবার নিয়ে থাকেন। শুধু বিশ্বকাপ জয়ের পদক পাহারা দেওয়াই নয়, পরিবারের নিরাপত্তার স্বার্থেও কুকুরটি কিনেছেন মার্তিনেজ।ব্রিটেনে সাম্প্রতিক সময়ে তারকা ফুটবলাররা চুরি–ডাকাতির শিকার হয়েছেন।

রাহিম স্টার্লিং, হ্যারি ম্যাগুয়ার, অ্যালেক্স–অক্সলেড চেম্বারলিন থেকে রিস জেমস, জস টাইমলনরা এসব অনাকাক্ষিত ঘটনার শিকার হয়েছেন। নিরাপত্তা বাড়াতে চাই শক্ত ব্যবস্থাই নিয়েছেন মার্তিনেজ। এলিট প্রটেকশন ডগস থেকে এই কুকুরটি কিনেছেন তিনি। এর আগে একই প্রতিষ্ঠান থেকে পাহারাদার কুকুর কিনেছেন আর্সেনাল কোচ মিকেল আরতেতা ও টটেনহাম গোলকিপার উগো লরিস।

হেভিওয়েট বক্সার টাইসন ফিউরিও এই প্রতিষ্ঠান থেকে পাহারাদার কুকুর কিনেছেন।আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপ জয়ের পর গত সপ্তাহে অ্যাস্টন ভিলার অনুশীলনে ফিরেছেন মার্তিনেজ।

You May Also Like