বাউন্ডারির অনেক বাইরে থেকে ক্যাচ; তোলপাড় ক্রিকেট দুনিয়ায় (ভিডিও)

InCollage 20230102 141250316 L4dbHDUX00

এমনই এক ক্যাচ, বিতর্ক হওয়াই স্বাভাবিক। সেটাও আবার মাইকেল নেসার নিয়েছেন ম্যাচের গুরুত্বপূর্ণ মুহূর্তে। বিগ ব্যাশ লিগে রোববার রাতে ব্রিসবেন হিট আর সিডনি সিক্সার্সের ম্যাচে এক ক্যাচ নিয়েই এখন তোলপাড় ক্রিকেট দুনিয়ায়।

গ্যাবায় হাইস্কোরিং ম্যাচে ১৫ রানে জিতেছে ব্রিসবেন হিট। প্রথমে ব্যাট করে তারা ৫ উইকেটে ২২৫ রানের বিশাল সংগ্রহ দাঁড় করিয়েছিল। জবাবে ২০৯ রানে থামে সিডনি সিক্সার্স।

ইনিংসের ১০ বল বাকি থাকতে জর্ডান সিল্কের উড়িয়ে মারা একটি বল ছক্কা হতে যাচ্ছিল। বাউন্ডারির কাছে সেই ক্যাচটি ধরে ফেলেন নেসার। তবে ভারসাম্য রাখতে পারেননি। দারুণ বুদ্ধিমত্তার সঙ্গে বলটি আকাশে ছুড়ে দেন নেসার।

বল তবু চলে গিয়েছিল বাউন্ডারির বাইরে, নেসারও সেখানে চলে যান। তারপর আবার লাফিয়ে উঠে বলকে পাঠান সীমানার ভেতরে। সেখান থেকে এসে নেন ক্যাচ।

বাউন্ডারির কাছে ভারসাম্য রাখতে না পেরে ক্যাচ ওপরে তুলে দিয়ে পরে ধরার ঘটনা আধুনিক ক্রিকেটে একেবারে বিরল নয়। তবে নেসার যেটি করেছেন, সেটি বোধ হয় এর আগে দেখা যায়নি কখনও। তিনি যখন বলটা বাউন্ডারির বাইরে থেকে ভেতরে পাঠান, তখন সীমানা দড়ি থেকে অনেকটাই দূরে ছিলেন।

যেটি অনায়াসে ছক্কা হওয়ার কথা। কিন্তু আম্পায়ার রিপ্লে দেখে আউট দেন। ২৩ বলে ৪১ রানে থাকা সিল্ক ওই সময় আউট না হলে ম্যাচের ফল সিডনি সিক্সার্সের পক্ষেও আসতে পারতো। তাই ওই ক্যাচ নিয়ে বিতর্কটা হচ্ছে বেশি।

কিন্তু আসলেই কি অবৈধ কিছু করেছেন নেসার? এমসিসির আইন বলছে, নেসারের এই ক্যাচ সম্পূর্ণ বৈধ। কেননা তিনি ক্যাচ তালুবন্দী করার সময় বাউন্ডারির ভেতরেই ছিলেন। যখন বাইরে গিয়ে বলটি ধরেন, তখনও তিনি ছিলেন শূন্যে ভাসমান। ফলে বাউন্ডারির বাইরে পা দিয়ে ক্যাচ ধরেছেন, সেটা বলারও উপায় নেই।

আইনে তাই সিদ্ধ এই ক্যাচ। তবে একটি বিতর্ক কিন্তু জোরালো হয়েছেই, সেটা হলো আইন পরিবর্তন করার। কেননা বাউন্ডারির এত বাইরে থেকে ধরা বলও শুধু শূন্যে ভেসে থাকার কারণে ক্যাচ হয়েছে, মানা তো কঠিনই!

You May Also Like