বর্ষসেরা ৫ ক্রিকেটারের তালিকা প্রকাশ; আছেন ১ বাংলাদেশী ক্রিকেটার

resize 16463361021517013671bdtean

ঢাকা, রবিবার, ১ জানুয়ারি ২০২৩, ১৭ পৌষ ১৪২৯

FacebookGoogleTwRSS
খোঁজ করুন…
24updatenews

প্রচ্ছদ / খেলা / বিস্তারিত
বর্ষসেরা পাঁচ ক্রিকেটারের তালিকা প্রকাশ, আছেন এক বাংলাদেশী ক্রিকেটার২০২৩ জানুয়ারি ০১ ১৬:৪৩:৪৪
বর্ষসেরা পাঁচ ক্রিকেটারের তালিকা প্রকাশ, আছেন এক বাংলাদেশী ক্রিকেটার
আলমের খান: ক্রিকেট অঙ্গনে নানা চড়াই উতরাইর মধ্য দিয়ে শেষ হলো ২০২২ সাল। ক্রিকেটের জন্য দারুন একটি বছরই ছিল ২০২২ সালটি। ২০২২ সালের সবচেয়ে বেশি আন্তর্জাতিক ক্রিকেট দেখেছে বিশ্ববাসী। করোনার কারণে প্রচুর খেলা জমে গিয়েছিল সূচিতে। ফলে টানা খেলার চাপে এই বছর একদমই বিশ্রাম পায়নি ক্রিকেটাররা। তবে আন্তর্জাতিক ক্রিকেটের ঠাসা সূচি দারুণ উপভোগ করেছে ক্রিকেটপ্রেমীরা।

দলীয় সাফল্য ব্যর্থতা ছাপিয়ে ক্রিকেটারদের ব্যক্তিগত অনেক অর্জনই ছাপ রেখেছে বিশ্ব ক্রিকেটে। বছর জুড়ে দুর্দান্ত পারফর্ম করা ক্রিকেটারদের মধ্য থেকে তৈরি করা হয়েছে স্পোর্টস আওয়ার ২৪ এর বর্ষসেরা পাঁচ ক্রিকেটারের তালিকা।

ক্রিকেটের একটি বিখ্যাত প্রবাদে বলা হয়েছে পরিসংখ্যান আস্ত একটি গাধা। কথাটি কিছু কিছু ক্ষেত্রে হয়তো সত্য, পরিসংখ্যান অনেক সময়ই কোনো পারফরমেন্সের গুরুত্ব পুরোপুরি বোঝাতে সক্ষম নয়। বর্ষসেরা পাঁচ ক্রিকেটার নির্বাচন করার ক্ষেত্রে পরিসংখ্যানের পাশাপাশি ম্যাচে পারফরমেন্সের ইম্প্যাক্ট কতখানি সেটিও বিবেচনায় রাখা হয়েছে।

তালিকার শীর্ষে রয়েছে পাকিস্তান অধিনায়ক বাবর আজমের নাম। রান মেশিন বিশেষণটি বোধ হয় সবচেয়ে ভালো বাবর আজমের সাথেই মানায়। বাবরের ব্যাটিং দেখলে যে কারণে মনে হতে পারে রান করাটা বোধ হয় পৃথিবীর সবচেয়ে সহজ কাজগুলোর একটি। পাকিস্তানি এই তারকা প্রতি বছর নিজেকে নিয়ে যাচ্ছেন অনন্য উচ্চতায়। তবে এই বছর নিজের বিগত অর্জন গুলোকেও ছাড়িয়ে গিয়েছেন বাবর।

এই বছর আন্তর্জাতিক ক্রিকেটে নিজের খেলা ৫২ ইনিংসে বাবর করেছেন ২৫৯৮ রান, যা এই বছরে সর্বোচ্চ। রান করার পাশাপাশি অধিনায়কত্ব দ্বারাও দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। বাবরের নেতৃত্বে এই বছর এশিয়া কাপ এবং টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনাল খেলে পাকিস্তান। পাশাপাশি বাংলাদেশ-নিউজিল্যান্ডকে নিয়ে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজেও চ্যাম্পিয়ন হয় বাবর আজমের দল।

তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন বাবরের পর আন্তর্জাতিক ক্রিকেটে এই বছরের সর্বোচ্চ রান সংগ্রাহক লিটন কুমার দাস। বাংলাদেশি এই ব্যাটসম্যান দলের প্রয়োজনের সময় প্রতিবার জ্বলে উঠেছেন। সাম্প্রতিক সময় লিটনকে ঘিরেই যেন আবর্তিত হচ্ছে টাইগার ব্যাটিং লাইন আপ। বছরজুড়ে নিজের খেলা ৫০ ইনিংসে ১৯২১ রান করেন লিটন। ১৩ টি ফিফটির পাশাপাশি তিনটি শতকও করেছেন এই ক্রিকেটার। বর্ষসেরা ক্রিকেটারদের তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন বিরাট কোহলি।

সেরাদের কোনো তালিকা তৈরি করা হচ্ছে আর তাতে বিরাটের নাম থাকবে না তা কি করে হয়? বছরের পর বছর শীর্ষে থাকাটাকে নিজের অভ্যাসে পরিণত করে ফেলেছিলেন ভিরাট। তবে ২০২১ সালে কিছুটা খেয় হারিয়ে ফেলেছিলেন বিশ্বসেরা এই ব্যাটসম্যান। তবে বিশ্বসেরারা হারিয়ে যায় ফিরে আসার জন্য, কোহলিও বিশ্ব সেরাদের মতো করেই ফিরলেন।

আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টিতে সেঞ্চুরি করে নিজের তিন বছরের সেঞ্চুরি খরা মেটালেন কোহলি। পরবর্তীতে বাংলাদেশের বিপক্ষে বছরের শেষ ওয়ানডেতেও করলেন দুর্দান্ত এক সেঞ্চুরি। মাঝখানের সময়টা জুড়ে কোহলি ছিল দুর্দান্ত, এশিয়া কাপ থেকে শুরু করে পুরো টি ২০ বিশ্বকাপ রানের মধ্যেই ছিলেন এই তারকা। তালিকায় বিরাট কোহলির পরবর্তী স্থানেই রয়েছেন অস্ট্রেলিয়ান ব্ল্যাক ক্যাট মিচেল স্টার্ক।

ক্যারিয়ারের শুরু থেকেই বিস্তর প্রতিভাবানদের একজন মনে করা হচ্ছিল স্টার্ককে। নামের প্রতি সুবিচার করে একসময় বনে যান বিশ্বেরই সেরা বোলার। তবে অতিরিক্ত ইনজুরি প্রবণ হওয়ার কারণে পারফরমেন্সের ধারাবাহিকতা কম ছিল। তবে ২০২২ সালে নিজের সামর্থের সর্বোচ্চটুকু কাজে লাগিয়েছেন স্টার্ক। এই বছর আন্তর্জাতিক অঙ্গনে সবমিলিয়ে ৩৯টি ম্যাচ খেলেছেন স্টার্ক।

এই ৩৯ ম্যাচে স্টার্কের শিকার ৬৪ উইকেট। নিশ্চিতভাবেই এই পারফরমেন্সের ধারাবাহিকতা ২০২৩ সালেও দেখতে চাইবেন ক্রিকেট সমর্থকেরা। তালিকার পঞ্চম স্থানে অবস্থান করছেন মেহেদী হাসান মিরাজ। ভারতের বিপক্ষে মেহেদী মিরাজ যে পারফরম্যান্স করেছে তাতে তাকে বর্ষসেরার তালিকার বাইরে রাখা কোনোভাবেই সম্ভব নয়। তবে যদি মনে করে থাকেন শুধুই ভারত সিরিজের প্রেক্ষিতে তাকে বর্ষসেরা বানিয়ে দেওয়া হচ্ছে তাহলে ভুল করা হবে।

বছরজুড়ে দুর্দান্ত ছন্দে ছিলেন মিরাজ। বছর শুরু করেছিলেন আফগানিস্তানের বিপক্ষে দলকে ভয়াবহ এক ভরাডুবি থেকে উদ্ধারের মাধ্যমে। আফগানিস্তানের বিপক্ষে ৪৮ রানে ছয় উইকেট হারিয়ে ধুকতে থাকে বাংলাদেশ। সেখান থেকে আফিফ হোসেন ধ্রুবকে সঙ্গে নিয়ে ১৭৪ রানের অনবদ্য পার্টনারশিপ করে ম্যাচটি জেতান মিরাজ। ব্যক্তিগত ৮১ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন এই ক্রিকেটার। ভারত সিরিজেও ব্যাট হাতে এভাবেই জ্বলে উঠতে দেখা গিয়েছে মিরাজকে।

আকাশী নীলদের বিপক্ষে প্রথম ওয়ানডেতে মুস্তাফিজুর রহমানকে সঙ্গে নিয়ে জয়ের জন্য প্রয়োজনীয় শেষ ৫২ রান করে ফেলেন মিরাজ। এই চমকপদ পারফরমেন্সের পর বিশ্ববাসীর জন্য যে আরেকটি চমক অপেক্ষা করছিল তা কে জানতো। দ্বিতীয় ওয়ানডেতে ৬৯ রানে টাইগারদের ষষ্ঠ উইকেটের পতনের পর মাহমুদুল্লাহকে সঙ্গে নিয়ে প্রতিরোধ গড়ে তুলেন মিরাজ।

শেষ পর্যন্ত দলের স্কোরকে ২৭১ রান পর্যন্ত নিয়ে যেতে সক্ষম হন এই অলরাউন্ডার। ব্যক্তিগত ১০০ রান করে মাঠ ছাড়েন এই ক্রিকেটার। তবে শুধু ব্যাট হাতে নয় বল হাতেও বছরজুড়ে ধারাবাহিক এক মিরাজকে দেখা গিয়েছে। ২০২২ সালে নিজের খেলা ৩৫টি আন্তর্জাতিক ম্যাচে ৫৯ উইকেট শিকার করেন মিরাজ। বছরের সর্বোচ্চ উইকেট শিকারীদের তালিকায় ষষ্ঠ স্থানে রয়েছেন মিরাজ। এছাড়াও এই বছর ওয়ানডে রাঙ্কিংয়ে অষ্টম স্থানে রয়েছেন মিরাজ।, এবং ওয়ানডে অলরাউন্ডার রাঙ্কিংয়ে রয়েছেন তিন নম্বর পজিশনে।

স্পোর্টস আওয়ার ২৪ এর মতে বর্ষসেরা পাঁচ ক্রিকেটার

১. বাবর আজম

২. লিটন কুমার দাস

৩. বিরাট কোহলি

৪. মিচেল স্টার্ক

৫. মেহেদী হাসান মিরাজ

You May Also Like