রোজা রেখেই ব্যাট হাতে টি-২০ ক্রিকেটে ইতিহাস গড়লেন রিজওয়ান

সুযোগ ছিল আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে প্রথম দল হিসেবে দুই শর বেশি রানের লক্ষ্য পেরিয়ে ১০ উইকেটে জেতার। জয় থেকে ৭ রান দূরে থাকতে বাবর আজমের বিদায়ে শুধু সুযোগটা নষ্ট হয়েছে। সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টি পাকিস্তানের আক্ষেপ থাকতে পারে এই একটিই। বাবর আজমের রেকর্ডভাঙা রাজকীয় এক সেঞ্চুরিতে ভর করে কী সহজেই না জিতে গেল পাকিস্তান। ২০৪ রানের লক্ষ্য। পাকিস্তান ম্যাচটি জিতল কিনা ২ ওভার হাতে রেখেই ৯ উইকেটে!

চার ম্যাচের সিরিজে তাতে ২-১ ব্যবধানে এগিয়ে গেল পাকিস্তান। ৫৯ বলে ১২২ রান করেছেন বাবর, যা আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে পাকিস্তানের কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ। পাকিস্তান অধিনায়ক ভেঙেছেন আহমেদ শেহজাদের রেকর্ড। ২০১৪ সালে ঢাকায় বাংলাদেশের বিপক্ষে ১১১ রানে অপরাজিত ছিলেন পাকিস্তানি ওপেনার।

এদিকে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে রান তাড়ায় উদ্বোধনী জুটিতে সর্বোচ্চ জুটির নতুন ইতিহাস গড়েছেন মোহাম্মদ রিজওয়ান এবং বাবর আজম। প্রোটিয়াদের বিপক্ষে তাদের উদ্বোধনী জুটিতে এসেছে ১৯৭ রান।

১২২ রানের ইনিংস খেলে বাবর আজম আউট হলেও ৪৭ বলে ৭৩ রানে অপরাজিত ছিলেন মোহাম্মদ রিজওয়ান। তার ইনিংসে ছিল ৫টি চার এবং ২টি ছয়। মাহে রমজানের রোজা রেখেই বাবর আজমের সাথে অনবদ্য এ ইতিহাস গড়েন রিজওয়ান। ম্যাচ শেষে অধিনায়ক বাবর আজম জানিয়েছেন রিজওয়ানের রোজা রাখার বিষয়টি।

টি-টোয়েন্টিতে রান তাড়ায় উদ্বোধনী জুটিতে সর্বোচ্চ জুটিসমূহ: ১৯৭ – মোহাম্মদ রিজওয়ান (৭৩*) এবং বাবর আজম (১২২) বনাম দক্ষিণ আফ্রিকা, সেঞ্চুরিয়ন ২০২১। ১৭১* – মার্টিন গাপটিল (৮৭*) এবং কেন উইলিয়ামসন (৮৪*) বনাম পাকিস্তান, হ্যামিল্টন ২০১৬। ১৪৩* – মাইকেল ল্যাম্ব (৫৩*) এবং অ্যালেক্স হেলস (৮০*) বনাম নিউজিল্যান্ড, ওয়েলিংটন ২০১৩।

সংশ্লিষ্ট খবর

Leave a Comment