মেসি সর্বকালের সেরা; মানতে নারাজ রিয়াল কোচ!

বিশ্বকাপ শেষ ১০ দিন হয়ে গেছে। এরই মধ্যে চাকা আবার ঘোরা শুরু করেছে ইউরোপের বিভিন্ন লিগের। ইংলিশ লিগ শুরু হয়ে গেছে, মাঠে গড়িয়েছে ফ্রেঞ্চ লিগও। স্প্যানিশ লা লিগাও শুরু হচ্ছে বৃহস্পতিবার থেকে। রিয়াল মাদ্রিদ প্রস্তুতি নিচ্ছে ভায়াদোলিদের সঙ্গে পরের ম্যাচের জন্য। শনিবার এই ম্যাচ দিয়ে বিশ্বকাপ বিরতির পর আবার মাঠে নামছে রিয়াল মাদ্রিদ।

কোচ কার্লো আনচেলত্তি এখন ব্যস্ত। জানিয়ে দিয়েছেন, ভায়াদোলিদের বিপক্ষে খেলবেন তাঁরাই, যাঁদের তিনি অনুশীলনে বেশি দেখেছেন। আনচেলত্তি এই ম্যাচের আগে এক সংবাদ সম্মেলনও করেছেন। বিশ্বকাপের পর প্রথম সংবাদ সম্মেলন, স্বাভাবিকভাবেই বিশ্বকাপের প্রসঙ্গ থাকবে। সেটি ছিলও। কথা বলেছেন ‘বিশ্ব চ্যাম্পিয়ন’ মেসিকে নিয়ে। একই সঙ্গে ব্রাজিলের কোচ হিসেবে তাঁর নাম নিয়ে কানাঘুষার ব্যাপারেও।

বিশ্বকাপের পর সবাই মেসিকে সর্বকালের সেরা, ফুটবল ইতিহাসের সেরা ইত্যাদি বিশেষণ দিচ্ছেন। আনচেলত্তির কাছে জানতে চাওয়া হয়েছিল তিনিও তা–ই মনে করেন কি না। রিয়াল মাদ্রিদ কোচ অবশ্য জানিয়েছেন এ ব্যাপারে তিনি কিছুটা দ্বিধাগ্রস্ত।

রিয়ালের ইতালীয় কোচ ‘সর্বকালের সেরা’ ধারণাটির সঙ্গেই একমত নন, ‘মেসি সর্বকালের সেরা কি না, এটা বলা নিয়ে আমি কিছুটা দ্বিধাগ্রস্ত। সর্বকালের সেরা ধারণাটির সঙ্গেই আমি একমত নই। এটা বলাও ঠিক নয়। একেক সময়ের সেরা একেকজন। “মেসি সর্বকালের সেরা” এটা আমার মুখ থেকে বের হবে না। আমি অনেক সেরা খেলোয়াড়ের খেলা উপভোগ করেছি। আমি অনেক ব্যালন ডি’অর পাওয়া তারকাকে অনুশীলন করিয়েছি। আমি ইয়োহান ক্রুইফ, ডিয়েগো ম্যারাডোনাদের চোখের সামনে খেলতে দেখেছি।’

You May Also Like