বাংলাদেশের নতুন হেড কোচের দৌড়ে এগিয়ে হাথুরুসিংহে!

images 2022 12 28T165912.959

নিজের ভবিষ্যত অন্ধকার, তা টের পেয়ে গেছেন রাসেল ডোমিঙ্গো। বুঝে গেছেন, বাংলাদেশ ক্রিকেট বোর্ড আর তাকে চায় না। তাই নিজ থেকে সরে দাঁড়ানোকেই শ্রেয় মনে করেছেন এ দক্ষিণ আফ্রিকান হেড কোচ।

স্বেচ্ছায় পদত্যাগ করেছেন ডোমিঙ্গো। বিসিবিতে আনুষ্ঠানিকভাবে চিঠি দিয়ে নিজের অব্যাহতিপত্র দিয়েছেন তিনি। ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস ডোমিঙ্গোর পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেছেন।

ডোমিঙ্গো উপাখ্যান শেষ। এখন সবার একটাই কৌতুহলী প্রশ্ন, টাইগারদের নতুন হেড কোচ হবেন কে? কাকে বুঝিয়ে দেওয়া হবে দায়িত্ব?

ডোমিঙ্গো থাকা অবস্থায়ই বিসিবি ভেতরে ভেতরে কোচ খুঁজছিল। গোপনে একাধিক কোচের সঙ্গে যোগাযোগও করা হয়। কজনার সাথে কথাও নাকি হয়েছে। সেই তালিকায় ৩ জনের নাম আছে।

একজন হলেন বাংলাদেশের সাবেক কোচ লঙ্কান চন্ডিকা হাথুরুসিংহে। অপর দুজন হলেন দক্ষিণ আফ্রিকার ল্যান্স ক্লুজনার ও অস্ট্রেলিয়ার মাইক হাসি।

জানা গেছে এবং বিসিবি কর্তারা আকার ইঙ্গিতে প্রকাশ করেছেন, বোর্ড চায় এমন কাউকে দায়িত্ব দিতে, যার ধ্যানজ্ঞান হবে বাংলাদেশ জাতীয় দল। যিনি নিজের দায়িত্ব সম্পর্কে সচেতন। ব্যক্তিত্বসম্পন্ন এবং দল পরিচালনা ও ক্রিকেটারদের কোচিং করানোর পাশাপাশি নিয়ন্ত্রণ করার কাজটিও দক্ষতার সাথে পালন করতে পারবেন।

জানা গেছে, সেই বিবেচনায় দুই সাবেক বিশ্ববরেণ্য ক্রিকেটার অস্ট্রেলিয়ান মাইক হাসি আর দক্ষিণ আফ্রিকান ল্যান্স ক্লুজনারের চেয়ে এগিয়ে হাথুরুসিংহে।

হাথুরুসিংহে কর্তৃত্বপরায়ন, দায়িত্ব সচেতন। জাতীয় দলের ক্রিকেটারদের শক্ত হাতে নিয়ন্ত্রণ করার সক্ষমতাও তার প্রমাণিত। তাই হাথুরুসিংহেই ফের হেড কোচ হিসেবে পেতে আগ্রহী বিসিবি।

যেহেতু তিনি আগেও বাংলাদেশ দলের হেড কোচ ছিলেন। সবাইকে চেনেন, জানেন। তার সামর্থ্য, ক্রিকেট মেধা, ক্রিকেট বোধ, কোচিং স্টাইল সবই বিসিবির জানা। বাংলাদেশের সিনিয়র ক্রিকেটার সাকিব, তামিম, মুশফিক ও রিয়াদসহ লিটন, মিরাজ, মোস্তাফিজ, তাসকিন, সৌম্য, তাইজুলদের ভালোভাবেই চেনেন হাথুরু। তাই তার দিকেই ঝুঁকেছে বিসিবি।

নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, হাথুরুসিংহের সাথে কথাবার্তা নাকি অনেকদূরই এগিয়েছে। হাথুরুও নিজের চাহিদার কথা বিসিবিকে জানিয়েছেন। আগের চেয়ে বেতন ভাতা ও আনুষাঙ্গিক সুযোগ-সুবিধা অনেক বেশি চেয়েছেন হাথুরু। তারপরও বিসিবি তার প্রতি আগ্রহী।

দুই পক্ষের মধ্যে দর-কষাকষি চলছে। খুব শিগগিরই হয়তো একটা ফয়সালা বা কথাবার্তা চূড়ান্ত হয়ে যাবে।

You May Also Like